30 C
আবহাওয়া
৮:১০ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » বীর মুক্তিযোদ্ধা লেখক আহমেদ আমিন চৌধুরী’র ২য় মৃত্যুবার্ষিকী ৮এপ্রিল

বীর মুক্তিযোদ্ধা লেখক আহমেদ আমিন চৌধুরী’র ২য় মৃত্যুবার্ষিকী ৮এপ্রিল

আহমেদ আমিন চৌধুরী

চট্টগ্রাম : বীর মুক্তিযোদ্ধা, অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার ও লেখক আহমেদ আমিন চৌধুরী’র ২য় মৃত্যুবার্ষিকী ৮এপ্রিল ২০২৩।

আহমেদ আমিন চৌধুরী ১৯৫০ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার নোয়াজিশপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা চট্টলতত্ত্ববিদ গবেষণায় মরণোত্তর একুশে পদক প্রাপ্ত আবদুল হক চৌধুরী , মাতা জুবাইদা বানু চৌধুরী।

আহমেদ আমিন চৌধুরী ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রী লাভের পর ১৯৭১ সালের ৪ঠা জানুয়ারি তদানীন্তন পূর্ব পাকিস্তান পুলিশ সার্ভিসে সাব ইন্সেপেক্টর ক্যাডেট হিসেবে যোগদান করেন। স্বাধীনতা যুদ্ধ শুরু হলে ১২ এপ্রিল ১৯৭১ সালে তিনি সারদা পুলিশ একাডেমি থেকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য ভারত চলে যান। দীর্ঘ কর্মজীবন শেষে মুক্তিযোদ্ধা এই অফিসার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে ১৪ জানুয়ারি ২০০৭ সালে অবসর গ্রহণ করেন।

পেশাগত জীবনে মালেশিয়ায় উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন এবং নামিবিয়ার স্বাধীনতা প্রক্রিয়ায় ‘আনটাগ’ বাহিনীতে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনের বাইরে তিনি লেখালেখি করতেন তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৬টি। তাছাড়াও ‍তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও সেবামূলক সংগঠনের পৃষ্ঠপোষক ছিলেন। মৃত্যু দিবস উপলক্ষে পরিবারের উদ্যোগে কবর জেয়ারত, খতমে কোরআন, মিলাদ এবং এতিম মিছকিনদের খাওয়ানোর আয়োজন করা হয়েছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ