31 C
আবহাওয়া
২:৩৩ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ডিজিটাল মানবসম্পদই পারবে প্রযুক্তি বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে- মোস্তাফা জব্বার

ডিজিটাল মানবসম্পদই পারবে প্রযুক্তি বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে- মোস্তাফা জব্বার

মোস্তাফা জব্বার

ঢাকা : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল মানবসম্পদ ছাড়া রোবট, এআই কিংবা আইওটিসহ ডিজিটাল বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব হবে না। পরিবর্তিত বিশ্বে ডিজিটাল মানবসম্পদই পারবে প্রযুক্তি বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে।
মন্ত্রী ৫ জুলাই ঢাকায় আইইবি তড়িৎ প্রকৌশল বিভাগ আয়োজিত ‘এপ্লিকেশন অব রোবটিকস এন্ড অটোমেশন বাংলাদেশ টার্গেটিং ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভোলিউশন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একটি দেশের বড় শক্তি হচ্ছে সে দেশের মানুষের মেধা ও জ্ঞান। বাংলাদেশের ছেলে মেয়েদের মেধা ও সৃজনশীলতা বিশ্বে অতুলনীয়। উপযুক্ত পরিবেশ পেলে তারা অভাবনীয় দক্ষতার সাথে জাতীয় অগ্রগতির অগ্রযাত্রায় বিস্ময়কর সফলতা অর্জনে সক্ষম। তিনি বলেন, রোবট, ব্লকচেইন কিংবা অন্য যে কোন প্রযুক্তি মানুষের সহায়ক শক্তি হিসেবে কাজ করার জন্য আসছে কিন্তু কোন অবস্থাতেই তা মানুষের বিকল্প শক্তি হতে পারে না।

মোস্তাফা জব্বার আরো বলেন, অতীতে তিনটি শিল্প বিপ্লবে আমরা অংশগ্রহণ করতে পারিনি। এর ফলে প্রযুক্তিতে শত শত বছর পিছিয়ে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সাড়ে তের বছরে অতীতের পশ্চাৎপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লব বা সোসাইটি ফাইভ জিরো কিংবা ডিজিটাল বিপ্লবের নেতৃত্বের যোগ্য করে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় উপনীত করেছেন বলে উল্লেখ করেন তিনি।
মন্ত্রী ডিজিটাল প্রযুক্তি নির্ভর জাতি বিনির্মাণে অবদান রাখতে প্রকৌশলী সমাজের দায়িত্ব স্মরণ করিয়ে দেন এবং তাদেরকে কার্যকর ভূমিকা পালনে এগিয়ে আসার আহ্বান জানান।

আইইবি তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো: আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে আইইবি সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো: শাহাদাৎ হোসেন শীবলু, বুয়েট অধ্যাপক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ, আইইবি ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো: নুরূজ্জামান প্রমূখ বক্তৃতা করেন।

Loading


শিরোনাম বিএনএ