28 C
আবহাওয়া
৫:৫১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » হালদার শাখা খালে ভেসে এলো মরা ডলফিন

হালদার শাখা খালে ভেসে এলো মরা ডলফিন

হালদার শাখা খালে ভেসে এলো মরা ডলফিন

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের হাটহাজারীর হালদা নদীর শাখা খাল চেংখালিতে ভেসে উঠল মৃত ডলফিন। মঙ্গলবার (৬ জুলাই) সকাল ১১টায় উপজেলার চেংখালি ব্রিজের নিচ থেকে ডলফিনটি উদ্ধার করে এলাকাবাসী।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকালে উপজেলার মেখল ইউনিয়নের মুফতি ফজলুল্লাহ সড়কের সেতুর নিচে মৃত অবস্থায় ভাসতে দেখে ডলফিনটি ডাঙায় তুলে আনেন কয়েকজন তরুণ। দুপুরে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা এসে ডলফিনটি উদ্ধার করে নিয়ে যান।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, মৃত ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। ডলফিনটির মৃত্যু স্বাভাবিক বলে মনে হচ্ছে। সেটি মাটি চাপা দেওয়া হয়েছে। ডলফিনটির একটি পাখনা কেটে গবেষণার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রির্সাচ কেন্দ্রে পাঠানো হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া বলেন, প্রায় সাড়ে ৭ ফুট দীর্ঘ ডলফিনটির ওজন প্রায় ১২০ কেজি। এটির শরীরে জখমের কোনো চিহ্ন দেখেননি বলে জানিয়েছেন স্থানীয়রা। ফলে বয়স পরিপূর্ণ হওয়ায় ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত,২০২১ সালে এটিই প্রথম ডলফিনের মৃত্যু। এরআগে ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সাল পর্যন্ত ২৮টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। জরিপ অনুযায়ী হালদায় বর্তমানে ১২৭টি ডলফিন আছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন হালদায় রয়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ