24 C
আবহাওয়া
১১:০৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » একনেকে ১১ হাজার ৩৮৭ কোটি টাকার ১৮ প্রকল্প অনুমোদন

একনেকে ১১ হাজার ৩৮৭ কোটি টাকার ১৮ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি

ঢাকা : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) প্রায় ১১ হাজার ৩৮৭ কোটি ৯১ লাখ টাকা ব্যয় সম্বলিত ১৮ টি প্রকল্প অনুমোদন করেছে। এরমধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৪৪৫ কোটি ৩৪ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৩ হাজার ৮৬১ কোটি ৭৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৮০ কোটি ৭৮ লাখ টাকা।

মঙ্গলবার(৬ জুন)  প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনেরসদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়রসচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: পানি সম্পদ মন্ত্রণালয়ের “ফরিদপুর জেলাধীন মধুমতি নদীর বামতীরের ভাঙ্গন হতে শহিদ বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতি জাদুঘর সংযোগ রাস্তাসহ অন্যান্য এলাকা সংরক্ষণ ও ড্রেজিং”প্রকল্প;স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ৪টি প্রকল্প যথা ক্রমে “বাগেরহাট জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন” প্রকল্প, “নেত্রকোণা জেলার গ্রামীন অবকাঠামো উন্নয়ন” প্রকল্প, “গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) (১ম সংশোধন)” প্রকল্প এবং “নড়াইল জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন” প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের “নতুন ৬টি আঞ্চলিক কার্যালয় স্থাপনের মাধ্যমে স্থান ভিত্তিক ধানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং বিদ্যমান গবেষণাগার উন্নয়ন” প্রকল্প;  প্রধানমন্ত্রীর কার্যালয়ে “আশ্রয়ণ-২” (৫ম সংশোধন) প্রকল্প; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২ টি প্রকল্প যথাক্রমে “১০টি মেডিকেল কলেজ এর ছাত্র-ছাত্রীদের জন্য আধুনিক সুবিধা সংবলিত ১৯টি হোস্টেল ভবন নির্মাণ” প্রকল্প এবং “পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন, পটুয়াখালী” (১ম সংশোধন) প্রকল্প; শিক্ষা মন্ত্রণালয়ের ২ টি প্রকল্প যথাক্রমে “জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস ফ্যাকাল্টি বিল্ডিং স্থাপন” এবং “হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (HEAT)” প্রকল্প; জনপ্রশাসন মন্ত্রণালয়ের “জাতীয় উন্নয়ন প্রশাসন একাডেমি প্রতিষ্ঠা” (৩য় সংশোধন) প্রকল্প; নৌ পরিবহন মন্ত্রণালয়ের “বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১: শেওলা, রামগড় ও ভোলাগঞ্জ স্থল বন্দর উন্নয়ন এবং বেনাপোল স্থলবন্দরের নিরাপত্তা ব্যবস্থার আধুনিকায়ন” (২য় সংশোধন) প্রকল্প; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে “সাতক্ষীরা সড়ক ও সিটি বাইপাস সড়ককে সংযুক্ত করে সংযোগ সড়কসহ তিনটি লিংকরোড নির্মাণ” প্রকল্প এবং “চট্টগ্রাম সিটি আউটার রিং রোড” (৪র্থ সংশোধন) প্রকল্প;  প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ২ টি প্রকল্প যথাক্রমে “সাভার সেনা নিবাস এলাকায় মিট প্রসেসিং প্ল্যান্ট স্থাপন” এবং “ডিজিএফআইএর টেলিযোগাযোগ ও আইসিটি অবকাঠামো, মানবসম্পদ এবং কারিগরী সক্ষমতা উন্নয়ন (টিআইএইচডিটিসিবি)” (২য় সংশোধন) প্রকল্প; রেলপথ মন্ত্রণালয়ের “বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েল গেজলাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবললাইন নির্মাণ” (২য় সংশোধন) প্রকল্প।

পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান; কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক; তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ; স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুলইসলাম; শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনি; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ