28 C
আবহাওয়া
৩:৪০ পূর্বাহ্ণ - মে ১৫, ২০২৪
Bnanews24.com
Home » সুগার মিলের কাঁচামাল পুড়ে দূষিত পানি যাচ্ছে কর্ণফুলী নদীতে

সুগার মিলের কাঁচামাল পুড়ে দূষিত পানি যাচ্ছে কর্ণফুলী নদীতে


বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের কর্ণফুলীতে এস আলম সুগার ইন্ডাস্ট্রিজ অগ্নিকান্ডে আগুন নেভানোর জন্য দেওয়া পানি দূষিত হয়ে গড়িয়ে পড়ছে কর্ণফুলী নদীতে। এদিকে নদী দূষণের আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে দেখা যায়, আগুন নিয়ন্ত্রণে যে পানি বর্ষণ করা হয়েছে তা নদীর সাথে সংযুক্তি ড্রেন দিয়ে নদীতে গড়িয়ে পড়ছে। দেখা যাচ্ছে এসব দূষিত পানি নদীতে গড়িয়ে পড়ার পর নদীর পানি কালো হয়ে যাচ্ছে। পানির সাথে মিশ্রিত এসব (র সুগার) নদীতে পড়ায় নদী দূষণ হতে পারে বলে আশঙ্কা করছেন পরিবেশবাদীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড সায়েন্স বিভাগের সাবেক অধ্যাপক ড. কামাল হোসেন বলেন, মূলত এটা নির্ভর করবে (র সুগার) পরিমাণের উপর। আর চিনির যে কাঁচামালগুলো পুড়ে গেছে তা পরিমাণে কম হলে নদীতে পড়লেও তেমন একটা ক্ষতি হবে বলে মনে হয় না। তবে একটি বিষয় হচ্ছে কারখানা বা গুদামে  নানা রকম দাহ্য পদার্থ থাকে। এগুলো মিশ্রিত হয়ে নদীতে পড়লে সেখানে পরিবেশের মারাত্নক ক্ষতির হতে পারে। তবে সাধারণ চিনির কাঁচামালের (র সুগার) পরিমাণ কম হলে তেমন একটা ক্ষতি হবে বলে মনে হয় না আমার।

এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজের সূত্রে মতে ওই ইন্ডাস্ট্রিজের একটি গুদামে রাখা ১ লাখ টন অপরিশোধিত চিনি (র সুগার) ছিল যা সম্পূর্ণ পুড়ে গেছে। এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজের পাওয়ার প্লান্টের সহকারী ফিটার মনির এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয়রা বলছেন সোমবার বিকেলে এস আলম সুগার মিলের  অগ্নিকান্ডের পর চিনির কাঁচামালের দাহ্য পদার্থ কর্ণফুলী নদীতে গড়িয়ে পড়ছে। এতে নদীর পানি মারাত্মক দূষণের কবলে পড়েছে। নদীতে মাছ ও মৎস্য প্রাণী মারা যাচ্ছে। গতকাল মঙ্গলবার কর্ণফুলী উপজেলার ইছানগর বাংলাবাজার সাম্পান ঘা এমন চিত্র তোলা।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের উপ পরিচালক ফেরদৌস আনোয়ার বলেন, এখানে যেহেতু নির্দিষ্ট একটা পরিমাণ (র সুগার) পুড়ে গেছে। এছাড়াও কারখানার সব কিছু পুড়ে ছাই হয়ে গেছে। এর মধ্যে দাহ্য পদার্থ ছিল। এসব মিশ্রিত পানি গুলো নদীতে পড়ে নদী দূষণ হতে পারে এটা নিয়ে সন্দেহ নাই। তবে প্রবাহমান নদী হওয়াতে জোয়ার ভাটার কারণে তেমন একটা দূষণের প্রভাব পড়বে বলে মনে হয় না। নদীর পানি পরীক্ষা করার পর দূষণের পরিমাণ ও প্রভাব বলা যাবে।

উল্লেখ্য সোমবার বিকেল ৪টার দিকে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা এলাকায় এস আলম সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডে আগুন লাগে।

বিএনএনিউজ/নাবিদ/ এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ