32 C
আবহাওয়া
৮:২২ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে ৩৫১ বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

ইউক্রেনে ৩৫১ বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

রাশিয়া

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সেনাদের হামলার পর থেকে এ পর্যন্ত অন্তত ৩৫১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছেন ৭০৭ জন। শনিবার (৫ মার্চ) জাতিসংঘের একটি পর্যবেক্ষণ মিশন এ তথ্য জানিয়েছে।

হতাহতদের বেশির ভাগই গোলা, ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর)। তাই হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনে তুমুল লড়াই চলছে এমন অনেক এলাকা থেকে তথ্য পেতে দেরি হচ্ছে বলে জানিয়েছে ওএইচসিএইচআর। এছাড়া হাতে আসা অনেক তথ্যের বস্তুনিষ্ঠতাও এখনও নিশ্চিত নয়। সংস্থাটি বলেছে, হতাহত সংখ্যা প্রকাশিত তথ্যের চেয়ে বেশি হতে পারে।

এদিকে, রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে মানবিক সংকট তৈরি হয়েছে। হামলার দশম দিনে শনিবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দুটি শহর মারিউপোল ও ভলনোভাখায় পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। যদিও তা পুরোপুরি কার্যকর হয়নি। এরই মধ্যে অন্য শহরগুলোতে রুশ বাহিনীর হামলা অব্যাহত রয়েছে।

গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর–পশ্চিমের শহর ইরপিন, দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ, উত্তরাঞ্চলীয় চেরনিহিভ ও উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহরে হামলা হয়েছে। এসব শহর ঘিরে রেখেছেন রুশ সেনারা। এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মিকোলেইভের দিকে এগোচ্ছে রুশ বাহিনী। শহরটি নিয়ন্ত্রণে নিতে পারলে দক্ষিণের গুরুত্বপূর্ণ বন্দরনগরী ওডেসা দখলের দিকে এগিয়ে যাবে তারা।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ