34 C
আবহাওয়া
৯:২৬ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ

বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ

bgmea বিজিএমইএ

বিএনএ,রিপোর্ট :  বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, তৈরি পোশাক ও অন্যান্য রপ্তানিমুখী পণ্যের ওপর নগদ সহায়তা কমানোর সরকারের আকস্মিক সিদ্ধান্ত রপ্তানি ও সামগ্রিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

সোমবার(৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলামের (টিটু) সঙ্গে সাক্ষাৎকালে তিনি এই আশঙ্কা প্রকাশ করেন।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে এক প্রতিনিধিদলে ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক ফয়সাল সামাদ, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক ইনামুল হক খান (বাবলু), পরিচালক মো. ইমরানুর রহমান এবং পরিচালক নীলা হোসনে আরা।

বিজিএমইএ সভাপতি বলেন, ২০২৬ সালে বাংলাদেশের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তোরণের পরেও রপ্তানিমুখী শিল্প, বিশেষ করে তৈরি পোশাক খাতের প্রতিযোগী সক্ষমতা টিকিয়ে রাখার জন্য সরকারের নীতিগত সহায়তা দরকার।

ফারুক হাসান বলেন, বিশ্বব্যাপী উচ্চ মূল্যস্ফীতির কারণে রপ্তানি হ্রাস, জ্বালানি ও কাঁচামালের মূল্যবৃদ্ধিসহ পোশাক শিল্প সাম্প্রতিক সময়ে বড় চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। তিনি বলেন, পোশাক রপ্তানি কমে যাওয়া মানে বাংলাদেশের বৈদেশিক রিজার্ভের ওপর নেতিবাচক প্রভাব পড়া। কারণ দেশের মোট রপ্তানি আয়ের ৮৪ শতাংশই আসে পোশাক রপ্তানি থেকে। তাই সরকারকে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে নগদ সহায়তা আগের মতোই অব্যাহত রাখার জন্য তিনি অনুরোধ জানান।

তিনি বিদ্যমান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে পোশাক শিল্পের এগিয়ে যাওয়ার জন্য রপ্তানি প্রক্রিয়াগুলো সহজতর করার জন্যও সরকারের প্রতি অনুরোধ জানান।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ