হজ যাত্রায় বয়স শিথিল; সুযোগ পবেন ১ লাখ ৩০ হাজার

বিএনএ ডেস্ক: আগামী বছর পূর্ণ পরিসরে হজ হবে। যেতে পারবেন ৬৫ বছরের বেশি বয়সীরাও। বাংলাদেশ থেকে হজ করার সুযোগ পাবেন ১ লাখ ৩০ হাজার মুসলিম। এ তথ্য জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

আরো পড়ুন

উদয়ন ক্লাবের সভাপতি রহিম,সম্পাদক শাহীন

ফেনীতে ৫ জয়িতাকে সংবর্ধনা

ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ

মঙ্গলবার (৪ অক্টোবর) সচিবালয়ে তার সঙ্গে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) নব-নির্বাচিত কমিটির নেতাদের সাক্ষাৎকালে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

ফরিদুল হক খান বলেন, করোনা পরিস্থিতিতে গত হজে বাংলাদেশ থেকে অনেক কম মানুষ হজ করতে পেরেছেন। জানান, সৌদি সরকারের সঙ্গে যতটুকু কথা হয়েছে, সেই অনুযায়ী এবার হয়তো পূর্ণ হজই হবে ইনশাআল্লাহ।

৬৫ বছরের বিধিনিষেধের বিষয়টিও এবার নাও থাকতে পারে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বয়স শিথিল হলে সিরিয়াল মেইনটেইন করাটা সহজ হয়ে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, গত বছর ৬৫ বছরের বেশি বয়সী ১০ হাজার ব্যক্তি হজে যেতে পারেননি। এর মধ্যে ৭ হাজার রিপ্লেস করেছেন। আর বাকি ৩ হাজার আমরা ইচ্ছামতো. . যিনি গেছেন তাকে ব্যবস্থা করে দিতে পেরেছি। আগামী বছর এ সিস্টেম চালু হলে কারও কোনো আবদার রক্ষা করার সুযোগ থাকবে না। তখন পুরো সিরিয়াল মেইনটেইন করতে হবে। আমাদের জন্য সেটা ভালো।

ফরিদুল হক খান বলেন, হয়তো এখনও আগামী বছর হজে যাওয়ার সুযোগ রয়েছে। ১০ দিন পর সেটা থাকবে না হয়তো। ১২ হাজার পার হয়েছে। সরকারিভাবে সর্বোচ্চ ১৫ হাজার পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিএনএ/এ আর