27 C
আবহাওয়া
১:৫৮ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ‘শান্তির জন্যই নিরাপত্তা পরিষদে ভোট দেয়নি বাংলাদেশ’

‘শান্তির জন্যই নিরাপত্তা পরিষদে ভোট দেয়নি বাংলাদেশ’

'শান্তির জন্যই নিরাপত্তা পরিষদে ভোট দেয়নি বাংলাদেশ'

বিএনএ ডেস্ক, ঢাকা: বাংলাদেশ যুদ্ধ নয় শান্তি পক্ষে। এজন্য ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোট দান থেকে বিরত থেকেছে বাংলাদেশ। এমন কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শ‌নিবার (৫ মার্চ) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সিলেট রত্ন ফাউন্ডেশনের সা‌বেক চেয়ারম্যান সি এম তোফায়েল সামীরের স্মরণ সভায় এ কথা বলেন তিনি।

ড. মোমেন বলেন, রাশিয়া-ইউক্রেন সংঘাত নি‌য়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ যুদ্ধ চায় না, শান্তি চায়। এজন্যই ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপনে জাতিসংঘ সাধারণ পরিষদে ডাকা জরুরি বৈঠকে বাংলাদেশ নিরপেক্ষ অবস্থান নেয়। শান্তিপূর্ণ সমাধানের জন্য বাংলাদেশের পক্ষ থেকে জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়।

গত মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশেষ অধিবেশনে ভোট দেয় সদস্য রাষ্ট্রগুলো। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে নিন্দা জানিয়ে আনা রেজুলেশনে ভোট দেওয়া থেকে বিরত থাকে বাংলাদেশ। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা ভোট দানে বিরত ছিল। তবে নেপাল, ভুটান, আফগানিস্তান ও মালদ্বীপ রেজুলেশনের পক্ষে ভোট দেয়।

পূর্ব এশিয়ার মধ্যে চীন ভোট দানে বিরত থাকলেও জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ইউক্রেনের পক্ষে ভোট দেয়।

জাতিংসঘের ওই রেজুলেশনের পক্ষে ১৪১ সদস্য রাষ্ট্র ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ। ভোট দানে বিরত থাকে ৩৫ সদস্য রাষ্ট্র।

ইউ‌ক্রেনে আটকাপড়া বাংলা‌দে‌শিদের প্রতি বিরূপ আচর‌ণ করার অ‌ভি‌যোগ ক‌রেন পররাষ্ট্রমন্ত্রী। ব‌লেন, সেখানে থাকা বাংলাদেশির প্রতি বিরূপ আচরণ করা হচ্ছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ