31 C
আবহাওয়া
১:৩২ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ২০ বছর পর চালু হচ্ছে আরিচা-কাজিরহাট রুট

২০ বছর পর চালু হচ্ছে আরিচা-কাজিরহাট রুট


মানিকগঞ্জ প্রতিনিধি : বিশ বছর পর পুনরায় আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে। গতকাল ১২টার দিকে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান নামের একটি রোরো ফেরি দিয়ে পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু হয়। কয়েকটি প্রাইভেটকার নিয়ে ফেরিটি কাজিরহাটের উদ্দেশে ছেড়ে যায়।

এ সময় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন। এ সময় বিআইডব্লিউটিএর প্রধান নির্বাহী প্রকৌশলী (সিভিল) মহিদুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং) রকিবুল ইসলাম তালুকদার, আরিচা অঞ্চলের প্রধান প্রকৌশলী নিজাম পাঠানসহ বিআইডব্লিউটিএর বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

পদ্মা-যমুনার নাব্যতা সংকট ও দূরুত্ব কমানোর জন্য ২০০১ সালের ২২ ফেরুয়ারি আরিচা থেকে পাটুরিয়া স্থানান্তর করা হয় ফেরি সার্ভিস। এরপর থেকে হাজারো মানুষের সমাগমে কর্মচঞ্চল আরিচা ফেরিঘাট শূন্য হয়ে পড়ে। তবে খুব অল্প সময়ের মধ্যেই আবার ফেরি চলাচল শুরু হবে বলে দাবি ফেরিঘাট কর্তৃপক্ষের।

বছর দুয়েক আগে এই রুটে ফেরি চলাচলের উদ্যোগ নেয়া হলেও বিআইডব্লিউটিসি এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের সমন্বয়হীনতার কারণে ফেরি চালু রাখা যায়নি। জানা গেছে, গত কয়েক মাস আগে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে এ নৌ-রুটের সচল করার জন্য কাজ শুরু হয়। এরই মধ্যে ড্রেজিং করে নাব্যতা সংকট দূর করে রুট সচল করা হয়েছে। নির্মাণ করা হয়েছে ফেরি ওঠার অ্যাপ্রোচ রোড। উভয়ঘাটে ফেরি ভেড়ানোর জন্য পন্টুন স্থাপনসহ সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চলতি মাসের যে কোনো সময় আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল উদ্বোধন করা হবে।

Loading


শিরোনাম বিএনএ