30 C
আবহাওয়া
১০:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গপোসাগরে মিথেন গ্যাসের সন্ধান

বঙ্গপোসাগরে মিথেন গ্যাসের সন্ধান

বঙ্গপোসাগরে মিথেন গ্যাসের সন্ধান

বিএনএ ঢাকা: বঙ্গোপসাগরের মহীসোপানে মিথেন গ্যাসের (গ্যাস হাইড্রেন্ট) অস্তিত্ব পেয়েছে বাংলাদেশ। সেইসঙ্গে বঙ্গোপসাগরে বাংলাদেশের একান্ত অর্থনৈতিক অঞ্চলে ২২০ প্রজাতির সি-উইড (Seaweed), ৩৪৭ প্রজাতির সামুদ্রিক মাছ, ৪৯৮ প্রজাতির ঝিনুক, ৫২ প্রজাতির চিংড়ি, ৫ প্রজাতির লবস্টার, ৬ প্রজাতির কাঁকড়া ও ৬১ প্রজাতির সি-গ্রাস চিহ্নিত করা হয়েছে।

বুধবার (৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘গ্যাস হাইড্রেন্ট ও সামুদ্রিক জেনেটিক সম্পদের ওপর গবেষণার ফলাফল’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

সে সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশীদ আলম জানান, প্রাথমিক ধারণায়, বঙ্গপোসাগরে অন্তত ১৭ থেকে ১০৩ ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান মিলেছে। পাশাপাশি তলদেশে মিলেছে ২২০ প্রজাতির সামুদ্রিক শৈবাল। যা ব্যবহার করা যাবে শিল্পের কাঁচামাল হিসেবে। সামুদ্রিক শৈবালের আনুমানিক বাজার মূল্য অন্তত ২৮ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, গ্যাস ছাড়াও ২২০ প্রজাতির সামুদ্রিক শৈবালের সন্ধান মিলেছে সমুদ্র তলদেশে। যা আহরণে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১২ সালে সমুদ্রসীমা জয়ের কয়েক বছর পর থেকেই শুরু হয় তলদেশে অনুসন্ধানের কাজ। যদিও নয় বছর পার হলেও এখন পর্যন্ত ফলাফল শূন্য। তবে সে আক্ষেপের খানিকটা হলেও ঘুচলো, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্যকে সঙ্গে নিয়ে চালানো গবেষণায়। যার বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ