35 C
আবহাওয়া
১১:৫৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বাজার মূল্যের চাইতে কম দামে ধান কিনতে চায় সরকার

বাজার মূল্যের চাইতে কম দামে ধান কিনতে চায় সরকার

বাজার মূল্যের চাইতে কম দামে ধান কিনতে চায় সরকার

বিএনএ,মিরসরাই: বাজার মূল্যের চাইতে  কম মূল্যে কৃষক থেকে ধান ক্রয় করতে চায় সরকার। উৎপাদন খরচ বেশি হওয়ার সরকার নির্ধারিত মূল্যে ধান বিক্রি সম্ভব নয় জানিয়েছে কৃষকরা।  অন্যদিকে খোলা বাজারে ধানের বাজার মূল্য মন প্রতি ১৪শ থেকে ১৭শ টাকা আর সরকারী ভাবে ধান সংগ্রহের দাম নির্ধারণ করা হয়েছে  ১১শ ৪০টাকা। আবার এই দামেই ধান পৌঁছে দিতে হবে সরকারী গুদামে। ধানের পরিবহন খরচও চাপিয়ে দেয়া হয়েছে কৃষকের ঘাড়ে।

খোলা বাজারের চেয়ে কম দামে ধান সরকারী গুদামে সরবরাহ করতে রাজি নয় কৃষকরা।  ফলে ধান সংগ্রহের যে লক্ষ মাত্রা সরকার নির্ধারণ করেছে তা বাস্তবায়ন হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

মিরসরাই উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সামছুন নাহার স্বর্ণা জানান, গত ২৫ নভেম্বর খাদ্য অধিদপ্তর থেকে ধান সংগ্রহের নির্দেশনামূলক একটি চিঠি দেয়া হয়েছে। চিঠিতে ১ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে মিরসরাইকে। প্রতি কেজি ধানের মূল্য উপজেলা খাদ্য গুদাম পৌছা পর্যন্ত ধরা হয়েছে ২৮টাকা। কিন্তু খোলা বাজারে ধানের মূল্য সরকার নির্ধারীত মূল্যের চাইতে অনেক বেশি হওয়ায় কৃষকরা সরকারী গুদামে ধান সরবরাহ করতে রাজি নয়। তাই মিরসরাই উপজেলায় ধান সংগ্রহের যে লক্ষ্য মাত্রা মন্ত্রণালয় থেকে নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন কোন প্রকারেই সম্ভব নয়।

এছাড়া তিনি বলেন, কৃষকের ধান ভেজা থাকে, অনেক ধানে চিড় ধরা থাকে, অনেক সময় ধান ভালোভাবে পরিষ্কার করেনা কৃষকরা। মোট কথা অনেক ত্রুটি থাকে কৃষকের ধানে। সকল ত্রুটি সহ খোলা বাজারে কৃষক তার ধান বিক্রি করতে পারে অনেক বেশি মূল্যে। অনেক সময় খোলাবাজারে ধান ক্রেতারা কৃষকের উঠোন থেকেই সংগ্রহ করে নিয়ে আসে। অপর দিকে সরকারী গুদামে ধান বিক্রি করতে হলে সকল ত্রুটি মুক্ত থাকতে হবে। কঠিন শর্ত মেনে কম দামে সরকারী গুদামে ধান সরবরাহ করতে চায়না কৃষকরা।

নাছির উদ্দিন নামে এক কৃষক জানান, বর্তমানে খোলা বাজারে কৃষকরা ভালো দাম পাচ্ছে। এই দামে কৃষকরা খুশি। এতে তাদের খরচ বাদ দিয়ে কিছু টাকা হাতে থাকছে। কিন্তু সরকারের নির্ধারিত দামে কৃষকের লাভ তো দুরের কথা খরচ উঠাতে হিমশিম খেতে হবে। সরকার কৃষক মেরে ধানের গোলা ভরতে চায়। তার উপরে সরকারী গুদামে ধান পৌছে দিতে হবে। তাই আমরা খোলা বাজারেই ধান বিক্রি করছি।

মিরসরাই কৃষি কর্মকর্তা রঘু নাথ নাহা জানান, মিরসরাইয়ে এবার ৮০ হাজার মেট্রিক টন ধান উৎপাদন হতে পারে। ধান পুরোদমে এখনো কাটা হয়নি। তাই বাজারে চাহিদার তুলনায় যোগান কম থাকায় কৃষক ভালো দাম পাচ্ছেন। সরকারি নির্ধারিত দাম পুনঃ বিবেচনা করার সুযোগ আছে। আমরা সরকারকে মাঠের বাস্তব অবস্থা অবগত করবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান জানান, মন্ত্রণালয়ের চিঠির ব্যাপারে আমি এখনো অবগত নই। তবে বাজার মূল্য থেকে সরকারি ক্রয়মূল্য যদি কম হয়ে থাকে সেক্ষেত্রে আমরা মন্ত্রণালয়কে একটা চিঠি লিখতে পারি মূল্য পরিবর্তনের জন্য।

বিএনএ/ আশরাফ উদ্দিন, ওজি

Loading


শিরোনাম বিএনএ