38 C
আবহাওয়া
৬:২৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আখতারুজ্জামান চৌধুরী বাবুর ১০ম মৃত্যু বার্ষিকী আজ

আখতারুজ্জামান চৌধুরী বাবুর ১০ম মৃত্যু বার্ষিকী আজ

স্বাধীনতা পুরুস্কারে ঘোষিত : একনজরে আখতারুজ্জামান বাবু

বিএনএ, আনোয়ারা : বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রয়াত সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জমান চৌধুরী বাবুর ১০ম মৃত্যুবাষিকী আজ (শুক্রবার)। ২০১২ সালের ৪ নভেম্বর তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যু বার্ষিকী উপলক্ষে এবার পরিবার ও দলীয়ভাবে বড় কোন আয়োজন না থাকলেও এদিন দিনব্যাপী নানা কর্মসূচী পালন করবে উপজেলা আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন গুলো।

মৃত্যু বার্ষিকী উপলক্ষে তার নিজ বাড়ি আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামে নানা কর্মসূচী পারিবারিক ও দলীয়ভাবে পালিত হবে বলে জানিয়েছে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মালেক।
তিনি জানান, এবার মৃত্যু বার্ষিকী উপলক্ষে বড় কোন আয়োজন নাই। তবে এদিন সকালে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। পরে সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে মরহুমের কবরে পুস্পস্তক অর্পন করে শ্রদ্ধাঞ্চলী জানায় উপজেলা আওয়ামীলীগ । এরপর এতিমদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠিত হবে। এছাড়াও আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচী পালন করবে।

বর্ষীয়ান এই রাজনীতিবিদ ১৯৪৫ সালের ৩মে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামের জমিদার বাড়িতে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৭০, ১৯৮৬, ১৯৯১, সর্বশেষ ২০০৮ সালে জাতীয় সংসদের চার বার সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামীলীগের এই প্রভাবশালী নেতা চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি, বাংলাদেশ আওয়ামিলীগের কার্যনির্বাহীর সদস্য সর্বশেষ ২০১১ সালে প্রেসিডিয়াম সদস্য হন।

ব্যবসায়ী জগতে সফল ব্যবসায়ী হিসাবে দীর্ঘকাল তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন গুলোর নেতৃত্ব দেন। তিনি চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টির দুইবার সভাপতি ও বিসিসিআইয়ের প্রেসিডেন্ট এবং ১৯৮৯ সালে ৭৭ জাতি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। বাংলাদেশের বৃহৎ বেসরকারি ব্যাংক ইউনাটেড কর্মাসিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা। বর্ষীয়ান এই রাজনীতিবিদ জাতীয় সংসদের পাট ও বস্ত্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। চট্টগ্রামের সাধারণ মানুষের কাছে সামাজ সেবক হিসাবে সবার কাছে পরিচিত ছিলেন এই সমাজ সংগঠক। মৃত্যু পূর্ব পর্যন্ত তিনি চট্টগ্রামের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখেন।

আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, আখতারুজ্জামান চৌধুরী বাবু এই জনপথের বাতিঘর ছিল। ওনাকে হারানোর শূন্যতা আনোয়ারাবাসী তথা পুরো চট্টগ্রামবাসী কখনো পূরণ করতে পারেনি। তার মৃত্যু বার্ষিকী উপলক্ষে উপজেলা পরিষদের পক্ষ থেকে কবর জেয়ারত, পুষ্পার্পণ, খতমে কোরআন, মিলাদ মাহফিল ও উপজেলা পরিষদের হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বিএনএ/নাবিদ, এমএফ

Loading


শিরোনাম বিএনএ