30 C
আবহাওয়া
১০:৩৯ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ এখন বহুদূর এগিয়ে গেছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশ এখন বহুদূর এগিয়ে গেছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশ এখন বহুদূর এগিয়ে গেছে : প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: অর্থনৈতিক ও সামাজিক প্রায় প্রতিটি সূচকে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর মৃত্যুর পর বাংলাদেশকে আবারও সংসদীয় গণতন্ত্রে ফিরিয়ে আনতে প্রায় দুই দশক কঠোর সংগ্রাম করতে হয়েছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, সেসব দুঃসহ স্মৃতি পেছনে ফেলে বাংলাদেশ এখন বহুদূর এগিয়ে গেছে।

স্থানীয় সময় বুধবার (৩ নভেম্বর) সন্ধ্যায় যুক্তরাজ্যের ওয়েস্ট মিনিস্টারে ব্রিটিশ এমপিদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে এসব কথা বলেন বাংলাদেশের সরকার প্রধান।

সে সময় শেখ হাসিনা আরও বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের দোসর ও ষড়যন্ত্রকারীরা আজও হিংসা বিদ্বেষ ছড়াচ্ছে। বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে, ন্যায় প্রতিষ্ঠায় বাংলাদেশ এখন অনেক বেশি দৃঢ় অবস্থানে রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশের এগিয়ে যাওয়ার পথে রোহিঙ্গা সংকটসহ যে বাঁধাগুলো রয়েছে তা পেরোতে যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক বিশ্বের সহযোগিতা চান সরকার প্রধান।

এর আগে স্কটল্যান্ডে তিন দিনের সরকারি সফর শেষ করে বুধবার দুপুরে একটি বিশেষ বিমানে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা লন্ডন পৌঁছান। পরে সন্ধ্যায় ওয়েস্ট মিনিস্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী ও লর্ড জিতেশ গাধিয়া।

এদিকে, জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টি ও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার (৩ নভেম্বর) কপ-২৬ এর সাইডলাইনে শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্ত দেশ। অস্ট্রেলিয়ারও দাবানল, বন্যাসহ জলবায়ু পরিবর্তনজনিত চরম ক্ষতির অভিজ্ঞতা রয়েছে। তাই উভয় দেশ জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের বিরুদ্ধে স্থিতিস্থাপকতা গঠনে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ