28 C
আবহাওয়া
১০:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় আসছেন ব্রুনেইয়ের সুলতান

ঢাকায় আসছেন ব্রুনেইয়ের সুলতান

ঢাকায় আসছেন ব্রুনেইয়ের সুলতান

বিএনএ ডেস্ক: ব্রুনেইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন আগামী ১৪ অক্টোবর।

ব্রুনেইয়ের সুলতানের প্রথম বাংলাদেশ সফরের সময় নিয়মতান্ত্রিক অভিবাসন, জ্বালানি সহযোগিতা এবং দুই দেশের মধ্যে সরাসরি আকাশপথে যোগাযোগের বিষয়ে চারটি চুক্তি ও সমঝোতা সই হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ব্রুনেইয়ের সুলতান ১৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। একই দিনে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং তাঁর সম্মানে রাষ্ট্রপতির দেয়া এক নৈশভোজে যোগ দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, ব্রুনেইয়ের সুলতানের প্রথম বাংলাদেশ সফরের সময় জ্বালানি, কর্মী নিয়োগ, সংযুক্তি এবং কৃষি ও মৎস্য খাতে সহযোগিতার বিষয়গুলো প্রাধান্য পাবে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে ব্রুনেই সফর করেন। ওই সময় দুই দেশের মধ্যে কৃষি ও মৎস্য খাতে সহযোগিতায় দুটি সমঝোতা স্মারক সই হয়েছিল। এবারের সফরে ওই দুই সমঝোতা স্মারক কার্যকরের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

মূলত খাদ্যের জন্য আমদানিনির্ভর ব্রুনেই চাইছে বাংলাদেশ সে দেশের মৎস্য ও কৃষি খাতে বিনিয়োগ করুক। পাশাপাশি বাংলাদেশের কাছ থেকে কারিগরি ও বিশেষজ্ঞ পর্যায়ে সহায়তা নিশ্চিত করতে আগ্রহী ব্রুনেই।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ