Bnanews24.com
Home » মিয়ানমারে আসিয়ানের প্রতিনিধি হলেন ব্রুনাইয়ের দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী  
‌ব্রেকিং নিউজ(breaking news) মিয়ানমার সব খবর

মিয়ানমারে আসিয়ানের প্রতিনিধি হলেন ব্রুনাইয়ের দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী  

Brunei's Second Minister for Foreign Affairs Erywan Yusof will be tasked with reducing violence and opening dialogue between Myanmar's military rulers and their opponents

বিএনএ,মিয়ানমার ডেস্ক:  দক্ষিণ পূর্ব এশিয়ার রাষ্ট্রসমূহের সংস্থা-আসিয়ান ব্রুনাইয়ের দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী এরিওয়ান ইউসুফকে মিয়ানমারের জন্য বিশেষ দূত হিসেবে নিয়োগ দিয়েছে।যিনি দেশটির ক্রমবর্ধমান সংকটের সমাধানে সরকার ও বিরোধীদলের সাথে আলোচনা চালাবেন।

মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃক নিযুক্ত শীর্ষ দূতের সঙ্গে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা মিলিত হবার হবার দুই দিন পর বুধবার (৪ আগস্ট) প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, মি  এরিওয়ান “মিয়ানমারে তার কাজ শুরু করবেন, যার মধ্যে রয়েছে সংশ্লিষ্ট সকল পক্ষের পূর্ণ অ্যাক্সেস সহ আস্থা ও আস্থা তৈরি করা এবং আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আগে পাঁচ-দফা ঐক্যমত্য বাস্তবায়নের একটি স্পষ্ট সময়সীমা প্রদান”।

১  ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে ক্রমবর্ধমান রক্তপাতের মধ্যে এপ্রিল মাসে মিলিত হওয়া আসিয়ান নেতারা যে ঐকমত্যে পৌঁছেছিলেন তার মধ্যে একটি বিশেষ দূত নিয়োগ একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এটি সহিংসতা বন্ধ, সংশ্লিষ্ট সকল পক্ষের মধ্যে গঠনমূলক সংলাপ এবং আসিয়ান দেশ সমূহের মানবিক সহায়তা প্রেরণ করা।

মিস্টার এরিওয়ানকে মায়ানমারে রাজনৈতিক সংলাপ সহজ করতে সাহায্য করার দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্র: সিঙ্গাপুর স্ট্রেইট টাইমসের।

দক্ষিণ পূর্ব এশীয় দেশগুলির সংগঠন (আসিয়ান) ।আসিয়ান দক্ষিণ -পূর্ব এশিয়ার দশটি দেশের একটি আন্তসরকারি সংস্থা: ব্রুনাই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনাম এর সদস্য।

বিএনএনিউজ,এসজিএন