28 C
আবহাওয়া
৫:৪৬ পূর্বাহ্ণ - জুলাই ৭, ২০২৪
Bnanews24.com
Home » একাদশে ভর্তিতে মাইগ্রেশন-দ্বিতীয় ধাপের ফল প্রকাশ রাতে

একাদশে ভর্তিতে মাইগ্রেশন-দ্বিতীয় ধাপের ফল প্রকাশ রাতে


বিএনএ,ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের আবেদনের ফল রাত ৮ টায় প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (৪ জুলাই) কেন্দ্রীয় ওয়েবসাইট ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র এ তথ্য জানিয়েছে।

দ্বিতীয় ধাপে যারা কলেজ পাবেন তাদের ৫ থেকে ৮ জুলাই রাত ৮টার মধ্যে নিশ্চায়ন করতে হবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এরপর ৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮ টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

বোর্ড সমন্বয় কমিটি জানায়, ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে যারা প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হননি বা আবেদন করেননি তারাই দ্বিতীয় ধাপে আবেদন করে। আর প্রথম ধাপে যারা কাঙ্খিত কলেজ পাননি তারা মাইগ্রেশনের জন্য আবেদন করেছে। উভয়ের ফল বৃহস্পতিবার রাত ৮টায় প্রকাশ করা হবে।

বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয় । ২৩ জুন প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ৪৮ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে পছন্দের কলেজ পায়নি। এর মধ্যে জিপিএ-৫ পেয়েও প্রথম ধাপে ভর্তির জন্য কলেজে মনোনয়ন পায়নি সাড়ে ৮ হাজার শিক্ষার্থী।‌ আর একজন শিক্ষার্থীও পায়নি এমন কলেজের সংখ্যা ২ শত ২০টি‌।

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১শত ৫৩ জন। সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে আট লাখের বেশি আসন ফাঁকা থাকবে এবার। তাই এবার ফল ভালো হলেও শিক্ষার্থীর সংকটে পড়বে অনেক কলেজ।

বিএনএনিউজ/রেহানা/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ