28 C
আবহাওয়া
২:০২ পূর্বাহ্ণ - জুলাই ৭, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার দাগেস্তানে নিকাব নিষিদ্ধ

রাশিয়ার দাগেস্তানে নিকাব নিষিদ্ধ

nikab

বিশ্ব ডেস্ক: রাশিয়ার দাগেস্তানে মারাত্মক হামলার পর নিকাব নিষিদ্ধ করা হয়েছে। মূলত সেখানে সিনাগগ ও চার্চে সন্ত্রাসী হামলার মুখে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার (৩ জুলাই) দাগেস্তানের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ এ নির্দেশ জারি করে। নিকাব হলো এমন কিছু বস্ত্র, যা নারীদের চোখ ছাড়া পুরো শরীর ঢেকে রাখে।

দ্য মস্কো টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দাগেস্তানের বিভিন্ন সিনাগগ ও চার্চে সন্ত্রাসী হামলার মুখে সাময়িকভাবে নিকাব নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত জুন মাসে হওয়া হামলায় বন্দুকধারীদের মধ্যে একজন নেকাব পরিধান করে পালানোর পরিকল্পনা করেছিল বলে এক প্রতিবেদনে উঠে আসে।

দাগেস্তানের ডেপুটি মুফতি আবদুল্লাহ সালিমভ এক বিবৃতিতে বলেছেন, ‘শনাক্ত হুমকিগুলো দূর না হওয়া পর্যন্ত নেকাব পরার ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি থাকবে।’

দাগেস্তানের সিনিয়র মুসলিম ধর্মগুরু আখমেদ আব্দুলায়েভ নেকাব পরিধান নিষিদ্ধ করার জন্য একটি ধর্মীয় ফতোয়া জারি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। যে সমস্ত পুরুষ তাদের স্ত্রীর মুখ জনসমক্ষে দেখতে চান না তারা তাদের বাড়িতে রাখতে অনুরোধ করেছিলেন।

এর আগে, গত ২৩ জুনে সন্ত্রাসীরা দাগেস্তানে দুটি গির্জা, দুটি সিনাগগ ও একটি পুলিশ চৌকিতে হামলা চালিয়ে ২২ জনকে হত্যা করে। ওই হামলার পর কিছু সমালোচক নিকাবকে দোষারোপ করেন।

উল্লেখ্য, রাশিয়ার জনসংখ্যার প্রায় ২০ মিলিয়ন মুসলমান, যা দেশের দ্বিতীয় বৃহত্তম জাতি সংখ্যা। জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ জায়গা দখল করে আছে মুসলিম।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ