31 C
আবহাওয়া
১১:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » জাপানে অফিস খুলছে ন্যাটো

জাপানে অফিস খুলছে ন্যাটো


বিএনএ, বিশ্বডেস্ক: আগামী বছর জাপানে একটি লিয়াজোঁ অফিস খোলার পরিকল্পনা করছে ন্যাটো। টোকিওতে এ অফিস খোলার মধ্য দিয়ে এশিয়ায় এ ধরনের প্রথম দপ্তর স্থাপন করতে যাচ্ছে প্রতিরক্ষা সংস্থাটি ।

বুধবার (৩ মে) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ন্যাটো ও জাপান পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পরিকল্পনা করছে। এর আওতায় সাইবার হুমকি, মিথ্যা প্রচারণা মোকাবিলাসহ উদীয়মান এবং হুমকি সৃষ্টিকারী প্রযুক্তিকে মোকাবিলা করা হবে।

আগামী বছরেই জাপানের রাজধানী টোকিওতে খুলতে পারে ন্যাটোর লিয়াজোঁ অফিস, যা হবে এশিয়ায় প্রতিরক্ষা জোটটির এ ধরনের প্রথম দপ্তর স্থাপনের ঘটনা। এই অফিসের মাধ্যমে জাপান ও অস্ট্রেলিয়ার মতো গুরুত্বপূর্ণ সহযোগীদের সঙ্গে নিয়মিত শলাপরামর্শ করতে পারবে ন্যাটো।

ন্যাটোর মুখপাত্র ওনা লুঙ্গেস্কু বলেন, জাপানের সঙ্গে ন্যাটোর ঘনিষ্ঠ অংশীদারিত্ব রয়েছে যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ব্যবহারিক সহযোগিতার মধ্যে সাইবার প্রতিরক্ষা, সামুদ্রিক নিরাপত্তা, মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ, অপ্রসারণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং মানব নিরাপত্তাসহ বিস্তৃত ক্ষেত্র অন্তর্ভুক্ত রয়েছে বলে জানান তিনি।

জাপানে নিযুক্ত ড্যানিশ রাষ্ট্রদূত পিটার টাকসো-জেনসেন বলেন, ট্রান্স-ইউরোপীয় নিরাপত্তায় চীনের প্রভাব নিয়ে সৃষ্ট উদ্বেগের অর্থ হলো ন্যাটোর জন্য এ অঞ্চলের অংশীদারদের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখা গুরুত্বপূর্ণ। প্রস্তাবিত নতুন এ ন্যাটো লিয়াজোঁ অফিস হবে ‘জাপান ও ন্যাটোর মধ্যে সম্পর্ক দৃঢ়করণে একটি স্পষ্ট ও প্রকৃত পথ।

এই পরিকল্পনার বিষয়ে চীন তীব্র নিন্দা জানাতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে চীনা সরকার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পশ্চিমা সামরিক জোট সম্প্রসারণের বিষয়ে হুঁশিয়ারি দিয়েছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ