32 C
আবহাওয়া
৭:১৬ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে রাশিয়ার হামলা; বাংলাদেশের অবস্থানের নিন্দা বিএনপি’র

ইউক্রেনে রাশিয়ার হামলা; বাংলাদেশের অবস্থানের নিন্দা বিএনপি’র

ইউক্রেনে রাশিয়ার হামলা; বাংলাদেশের অবস্থানের নিন্দা বিএনপি'র

বিএনএ ডেস্ক, ঢাকাইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণে বাংলাদেশের অবস্থান ‘জাতিসংঘ সনদের পরিপন্থি’ উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে বিএনপি।

শুক্রবার (৪ মার্চ) বিকালে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই নিন্দা জানান। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করে দলটি।

মির্জা ফখরুল বলেন, এই আক্রমণ ইউক্রেনের স্বাধীনতা সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন। এই ধরনের আধিপত্যবাদী তৎপরতা জাতিসংঘের সনদ অনুযায়ী অপরাধ।

ফখরুল বলেন, বিএনপি মনে করে, দেশবাসীর স্বতঃস্ফূর্ত জনমত গোটা বিশ্বের গণতান্ত্রিক ও মানবাধিকার বিষয়ক মূল স্রোতের সঙ্গে মিশে আছে। তবে দেশের ক্ষমতাসীন সরকার তার ক্ষমতা কুক্ষিগত রাখতে দেশবাসীর জনমতের বিপক্ষে অবস্থান নিয়ে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের প্রস্তাবের পক্ষে ভোটদানে বিরত থেকেছে। যা বাংলাদেশের সংবিধান ঘোষিত গণতন্ত্র ও মানবিক মূল্যবোধের নীতিমালা পরিপন্থি।

ফখরুল বলেন, বিএনপি জাতিসংঘের নেতৃত্বে গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার পক্ষে। যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে অবিলম্বে শান্তি ফিরিয়ে আনার আহ্বান জানায় বিএনপি।

বিএনপি মহাসচিব বলেন, গত ৭ দিনে ইউক্রেনে রাশিয়ার ‘অমানবিক’ আক্রমণে ১০ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে। শত শত নিরীহ ইউক্রেনবাসীর সঙ্গে একজন বাংলাদেশি নাবিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে। সকল হতাহতের ঘটনায় গভীর শোক ও উদ্বেগ প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, রোহিঙ্গা ইস্যুতেও সরকার জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণে কার্যকরি পদক্ষেত নিতে ব্যর্থ হয়েছে। বলেন, সরকার নতজানু পররাষ্ট্রনীতি অনুসরণ করছে, যা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকিতে ফেলছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ