31 C
আবহাওয়া
১২:২৩ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » একবছরে ২৭ হাজারের বেশি দুর্ঘটনা, সিগারেট-চুলা থেকে আগুন লাগে বেশি

একবছরে ২৭ হাজারের বেশি দুর্ঘটনা, সিগারেট-চুলা থেকে আগুন লাগে বেশি

একবছরে ২৭ হাজারের বেশি দুর্ঘটনা, সিগারেট-চুলা থেকে আগুন লাগে বেশি

বিএনএ, ঢাকা: কালের গর্ভে হারিয়ে গেল ২০২৩ সাল। বিদায়ী বছরে সারাদেশে ২৭ হাজার ৬২৪টি অগ্নিকাণ্ড ঘটেছে। আর দিনে গড়ে ৭৭টি আগুন লাগার ঘটনা ঘটে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এসব ঘটনায় সারাদেশে ২৮১ জন আহত ও ১০২ জন নিহত হয়েছেন। সে সঙ্গে অগ্নিকাণ্ডে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার টাকার সম্পদের ক্ষতি হয়েছে বলেও জানানো হয়েছে। বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা, চুলা এবং গ্যাসলাইন থেকে আগুন লাগার ঘটনা বেশি ঘটেছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) এসব তথ্য জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম।

তিনি জানান, ২০২৩ সালে সারাদেশে ২৭ হাজার ৬২৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যা দিনে গড়ে ৭৭টি ঘটনা। এ আগুন লাগার ঘটনায় বৈদ্যুতিক গোলযোগ, বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা, চুলা এবং গ্যাসলাইন থেকে বেশি ঘটেছে। সারাদেশে এসব অগ্নিকাণ্ডে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকা সম্পদের ক্ষতি হয় এবং ফায়ার সার্ভিস আগুন নির্বাপণের মাধ্যমে ১ হাজার ৮০৮ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৩২৯ টাকার সম্পদ রক্ষা করে। এছাড়া অগ্নিকাণ্ডে সারাদেশে ২৮১ জন আহত ও ১০২ জন নিহত হন।

এদিকে, আগুন নির্বাপণের সময় ৪৮ জন বিভাগীয় কর্মী আহত এবং অগ্নি নির্বাপণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় একজন কর্মী নিহত হন।

পরিসংখ্যানে কারণভিত্তিক আগুন লাগার ব্যাপারে ফায়ার সার্ভিস জানায়, ২৭ হাজার ৬২৪টি আগুনের মধ্যে বৈদ্যুতিক গোলযোগে ৯ হাজার ৮১৩টি (৩৫.৫২ শতাংশ), বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ৪ হাজার ৯০৬টি (১৭.৭৬ শতাংশ), চুলা থেকে ৪ হাজার ১১৭টি (১৫.১১ শতাংশ), ছোটদের আগুন নিয়ে খেলার কারণে ৯২৩টি (৩.৩৪ শতাংশ), গ্যাসের লাইন লিকেজ থেকে ৭৭০টি (২.৭৯ শতাংশ), গ্যাস সিলিন্ডার ও বয়লার বিস্ফোরণ থেকে ১২৫টি (০.৪৫ শতাংশ) এবং বাজি ফোটানো থেকে ৮৭টি আগুন লাগার ঘটনা ঘটে।

পরিবহনে আগুনের পরিসংখ্যানে দেখা গেছে, ২০২৩ সালে সারাদেশে স্থলপথে চলে এমন যানবাহনে ৫০৬টি, নৌ যানে ৭৩টি এবং ট্রেনে ১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কারণভিত্তিক অগ্নিকাণ্ডের পরিসংখ্যানে জানা যায়, ২০২৩ সালে মার্চ (৩,৩৩৪টি), এপ্রিল (৩,১৪১টি), মে (৩,২৩৫টি) এই তিন মাসে বেশি অগ্নিকাণ্ড ঘটেছে। এছাড়া জানুয়ারি মাসে ২,৬৪৬টি, ফেব্রুয়ারি মাসে ২,৭১৩টি, জুন মাসে ২৪৫০টি আগুন লাগে। জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর এই চার মাসে আগুনের ঘটনা কম ঘটে।

এছাড়া অগ্নিকাণ্ডে আহত নিহতদের পর্যালোচনায় দেখা গেছে, আহত ও নিহতদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। সারাদেশে ২৮১ জন আহতের মধ্যে পুরুষ ২২১ ও নারী ৬০ জন এবং নিহত ১০২ জনের মধ্যে ৭৩ জন পুরুষ ও ২৯ জন নারী।

সম্পদের ক্ষয়ক্ষতি ভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, বাসাবাড়ি/আবাসিক ভবনে সবচেয়ে বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ