26 C
আবহাওয়া
৬:১৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » তীব্র শীতে কাবু উত্তরের জনপদ

তীব্র শীতে কাবু উত্তরের জনপদ

তীব্র শীতে কাবু উত্তরের জনপদ

বিএনএ ডেস্ক: উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীতের প্রকোপ বেড়েই চলছে। শীতের তীব্রতায় কাবু জনজীবন। অনেক স্থানে সূর্যের দেখা মিলছে না। কুয়াশায় ঢেকে থাকছে চারপাশ। দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। সেইসঙ্গে ঠাণ্ডা বাতাসে জনজীবনে দুর্বিষহ নেমে এসেছে। গরম কাপড়ের অভাবে দুর্ভোগে আছেন গরীব, অসহায় ও খেটে খাওয়া মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষ বেশি কষ্টে রয়েছেন। ঘন কুয়াশার আর ঠাণ্ডা বাতাসের কারণে মানুষের সঙ্গে পশুপাখিরাও কাবু হয়েছে।

হিমালয় কন্যা পঞ্চগড়ে শীতের তীব্রতায় কাবু জনজীবন। শীত নিবারণের জন্য সকাল-সন্ধ্যা আগুন পোহাতে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস শীতের তীব্রতা বাড়িয়ে দিয়েছে। বেলা বাড়ার সঙ্গে ঝলমলে কুয়াশা মিশ্রিত রোদ উঠলেও উত্তাপ ছড়ায় না। এতে শীতের পোশাক ছাড়া ঘর থেকে বের হওয়া যায় না। ভর দুপুরেও শীতের পোশাক মুড়িয়ে চলাফেরা করতে হয় পঞ্চগড়ে। শহর থেকে গ্রামাঞ্চলের দিকে শীতের তীব্রতা বেশি।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সকাল নয়টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সীমান্ত জেলা দিনাজপুরে শীতের প্রকোপ বেড়েই চলেছে। সারাদিনে হিমেল বাতাস আর তার সঙ্গে ঘন কুয়াশা তো রয়েছেই। ফলে দিনের বেলায়ও যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। তীব্র শীত আর ঠাণ্ডা বাতাসের সঙ্গে ঘন কুয়াশার জন্য কিছু দেখা যাচ্ছে না। তাই মাঠে কাজে যেতে পারছেন না খেটে খাওয়া মানুষ।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন সংবাদ মাধ্যমকে বলেন, দিনাজপুরে মঙ্গলবার  ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৯৪ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪ থেকে ৬ কিলোমিটার।

তিনি আরও জানান, দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু স্থানের ওপর দিয়ে একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়াও আরও বেশকিছু স্থানের ওপর শৈত্যপ্রবাহের খুব কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে বলে জানান  তোফাজ্জল হোসেন।

তীব্র শীতে কাবু উত্তরের জনপদ

উত্তরের জনপদ সিরাজগঞ্জেও বেড়েছে শীতের তীব্রতা। আকাশ কুয়াচ্ছন্ন ও মৃদু বাতাস থাকায় শীতের তীব্রতায় কাহিল হয়ে পড়েছে জনজীবন। শীতবস্ত্রের অভাবে কষ্ঠে আছেন হতদরিদ্র ও ছিন্নমূল মানুষ। আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা। শীতের তীব্রতায় কাজে যেতে পারছেন না দিনমজুররা।

স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, আকাশ কুয়াচ্ছন্ন ও মৃদু বাতাস থাকায় শীতের তীব্রতা বাড়ছে। সপ্তাহজুড়ে শীতের তীব্রতা থাকতে পারে।মঙ্গলবার সকাল ৬টায় এই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ