26 C
আবহাওয়া
১:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ‘স্টেডিয়ামে মদের নিষেধাজ্ঞায় ফুটবল প্রেমী নারীরা নিরাপদে’

‘স্টেডিয়ামে মদের নিষেধাজ্ঞায় ফুটবল প্রেমী নারীরা নিরাপদে’


বিএনএ, ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্বকাপ খেলা দেখতে আসা অনেক নারী পুরুষ মনে করেন যে, শান্তি শৃংখলা এবং নারীদের হয়রানীরোধে কাতার বিশ্বকাপের মডেল অন্যান্য স্থানেও অনুসরণ করা দরকার। ফুটবল স্টেডিয়ামে ও আশপাশে মদ বিক্রির ওপর কাতারের নিষেধাজ্ঞা কাতার ভ্রমণকারী নারী ফুটবল প্রেমিদের নিরাপত্তা বৃদ্ধি করেছে। সেইসাথে সবধরনের অপ্রীতিকর পরিবেশ ও হয়রানী নিশ্চিত হয়েছে।

এলি মোলোসন, যিনি HerGameToo প্রচারাভিযান পরিচালনা করেন। তিনি প্রাথমিকভাবে কাতারে যাওয়ার বিষয়ে উদ্বিগ্ন ছিলেন।

১৯ বছর বয়সী এলি মোলোসন দি টাইমসকে বলেন, “আমি বলতে চাই এখানে আসা আমার সিস্টেমের জন্য একটি সত্যিকারের ধাক্কা ছিল।কোনও ক্যাটকল, নেকড়ে বাঁশি বা কোনো ধরনের যৌনতা নেই।”

মনে হচ্ছে অনেক মহিলা ভক্তরা স্টেডিয়ামগুলিকে তাদের প্রত্যাশার চেয়ে বেশি অতিথিপরায়ণ মনে করছেন এবং স্বাগত জানিয়েছেন।

মোলোসনের পাশাপাশি আরও অনেক ব্রিটিশ মহিলা ফুটবল ভক্ত বিশ্বাস করেন যে বিশ্বকাপের এই সংস্করণটিকে যুক্তরাজ্যে ফুটবল খেলা এবং সংস্কৃতির জন্য একটি মডেল হিসাবে সেট করা উচিত।

“আমি কি সম্মুখীন হব সে সম্পর্কে আমার এই সমস্ত পূর্ব ধারণা ছিল,” মোলোসন বলেছিলেন। “বাস্তবতা তেমন কিছু ছিল না। আমি ইংল্যান্ডে যে ধরনের হয়রানির সম্মুখীন হয়েছি তার কোনোটিই আমি অনুভব করিনি। আমি জানি না তারা কীভাবে এটি অর্জন করেছে তবে এটি অভিজ্ঞতার জন্য একটি আশ্চর্যজনক পরিবেশ।”

অ্যালকোহল নিষেধাজ্ঞার কারণে মহিলারা নিরাপদ বিশ্বকাপে
অ্যালকোহল নিষেধাজ্ঞার কারণে বিশ্বকাপে মহিলারা নিরাপদ

মোলোসন একমাত্র নয়। জো গ্লোভার ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বকাপের ফাইনালে অংশ নিচ্ছেন।

তিনি ব্রিটিশ সংবাদপত্রকে বলেছেন,“এখানকার পরিবেশ কম উপজাতীয় মনে হয়। প্রত্যেকেই তাদের [দলের] রঙ পরেছে এবং কোন ঝামেলা নেই,”

জুলাই মাসে ইংল্যান্ড যখন ইউরো ২০২০-এর ফাইনালে উঠেছিল তখন ওয়েম্বলি স্টেডিয়ামে বিশৃঙ্খলা সৃষ্টিকারী উচ্ছৃঙ্খল কর্মকাণ্ডের কথা অনেকেই এখনও স্মরণ করেন।

একজন সিনিয়র ব্রিটিশ পুলিশ অফিসারের মতে, কাতারে গুন্ডামি না থাকা প্রমাণ করে যে ফুটবল স্টেডিয়ামে অ্যালকোহলের উপর সরকারের নিষেধাজ্ঞা শিথিল করা উচিত নয়।

সূত্র : দোহা নিউজ অবলম্বনে

বিএনএ/ওজি

 

Loading


শিরোনাম বিএনএ