29 C
আবহাওয়া
৩:৩৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আফ্রিকা থেকে ফিরলে ১৪ দিনের কোয়ারেন্টাইন

আফ্রিকা থেকে ফিরলে ১৪ দিনের কোয়ারেন্টাইন

আফ্রিকা থেকে ফিরলে ১৪ দিনের কোয়ারেন্টাইন

বিএনএ ঢাকা: আফ্রিকার সাতটি দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদেরকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশগুলো হচ্ছে- সাউথ আফ্রিকা,জিম্বাবুয়ে, নামিবিয়া, বতসোয়ানা, ইসোয়াতিনি, ঘানা  ও লেসোথো।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে এই সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। শনিবার (৪ ডিসেম্বর) বেলা ১২টা থেকে আদেশটি কার্যকর হবে।

বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবিরের সই করা  সার্কুলারে আরও বলা হয়, কোনো যাত্রী যদি এসব দেশ থেকে সরাসরি বাংলাদেশে আসেন অথবা গত ১৪ দিনে এসব দেশে ঘুরে বাংলাদেশে প্রবেশ করেছেন, সেক্ষেত্রে তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইনের জন্য সরকার নির্ধারিত কিছু হোটেল রয়েছে। সেগুলোতে নিজ খরচে থাকতে হবে। এছাড়া বাংলাদেশে রওনা হওয়ার আগেই হোটেল বুকিং সম্পন্ন করতে এতে বলা হয়েছে।

বেবিচক জানায়, আগত যাত্রীদের হোটেলে থাকা অবস্থায় ৭ম ও ১৪তম দিনে করোনা ভাইরাস শনাক্তের আরটিপিসিআর টেস্ট করানো হবে। কারো ফলাফল পজিটিভ আসলে তাকে হাসপাতালে আইসোলেশনে নেয়ার কথা বলা হয় সার্কুলারে।

পাশাপাশি বাংলাদেশে প্রবেশ করা যাত্রীদের যাত্রার ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করিয়ে নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসতে হবে। তবে ১২ বছরের নিচের শিশুদের জন্য এ ধরনের কোনো বাধ্যবাধকতা নেই বলে জানায় বেবিসক।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ