29 C
আবহাওয়া
২:১৬ পূর্বাহ্ণ - মে ১৪, ২০২৪
Bnanews24.com
Home » একাদশ সংসদের শেষ অধিবেশন সমাপ্ত

একাদশ সংসদের শেষ অধিবেশন সমাপ্ত


বিএনএ, ঢাকা : একাদশ জাতীয় সংসদের ২৫তম ও ২০২৩ সালের পঞ্চম অধিবেশন শেষ হয়েছে। এটি একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন।

অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ঘোষণা পাঠ করার মাধ্যমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ চলতি অধিবেশন সমাপ্তির ঘোষণা দেন।

এর আগে ১৯৭২ সালের ১৬ জানুয়ারি বাস্তুহারাদের উদ্দেশ্যে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ভাষণের অডিও শুনানো হয়। ৯ মিনিট ১০ সেকেন্ডের এই ভাষণটি বাংলাদেশ বেতার থেকে সংগ্রহ করা হয়।

গত ২২ অক্টোবর থেকে ৯ কার্যদিবস পর্যন্ত অধিবেশন চলার পর আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) জাতীয় সংসদের চলতি অধিবেশন শেষ হয়। এই অধিবেশনে আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ২১টি নোটিশ পাওয়া যায়। প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ২৬টি প্রশ্ন পাওয়া যায়, এর মধ্যে তিনি ১৬টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট ৭২২ টি প্রশ্নের মধ্যে মন্ত্রীরা ৫৪১টি প্রশ্নের জবাব দেন। এ অধিবেশনে ২৫টি বিল পাস হয়।  প্রস্তাব (সাধারণ) বিধি ১৪৭ এ ১টি প্রস্তাব আলোচনা ও পাস হয়।

একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১ হাজার ৩৩৬টি প্রশ্ন পাওয়া যায়, এরমধ্যে তিনি ৫৬৬টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট ৩০ হাজার ৬৪১টি প্রশ্নের মধ্যে মন্ত্রীগণ ১৭ হাজার ৭৬২টি প্রশ্নের জবাব দেন। একাদশ সংসদে মোট ১৬৫টি বিল পাস হয়।

অধিবেশনের সমাপনী ভাষণে স্পিকার বলেন, এটি একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন। এরপরই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আর অধিবেশন বসবে না। সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। ২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ