34 C
আবহাওয়া
২:১৯ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আইএইএকে ইরানের হুঁশিয়ারি

আইএইএকে ইরানের হুঁশিয়ারি


বিএনএ, বিশ্বডেস্ক : ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা- আইএইএ’র আসন্ন নির্বাহী বোর্ডের সভায় ইরানের বিরুদ্ধে যেকোনো অগঠনমূলক প্রস্তাব আনা হলে  সমুচিত এবং কঠোর জবাব দেয়া হবে।

মুখপাত্র খাতিবজাদে বুধবার এক বিবৃতিতে বলেন, ইরানের বিরুদ্ধে যে কোনো অগঠনমূলক পদক্ষেপের পরিণতির দায়ভার তাদেরকেই নিতে হবে যারা আইএইএ’র বোর্ড অব গভর্নরস এবং আইএইএ’র মহাপরিচালকের প্রতিবেদনকে ইরানের বিরুদ্ধে রাজনৈতিক চাপ প্রয়োগের একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করার চেষ্টা করবে।

ইরানের তিনটি অঘোষিত স্থাপনায় ইউরেনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে বলে আইএইএ’র মহাপরিচালক এক প্রতিবেদনে যে দাবি করেছেন সে ব্যাপারে ওই সংস্থার পক্ষ থেকে তেহরানকে ভর্ৎসনা করার আহ্বান জানিয়ে আমেরিকা ও তিন ইউরোপীয় দেশ একটি প্রস্তাবের খসড়া তৈরি করেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এটি বলেছে, আইএইএ’র নির্বাহী বোর্ডের আসন্ন সভায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি খসড়াটি উত্থাপন করবে এবং এটিকে প্রস্তাব আকারে পাস করার চেষ্টা করবে।

গ্রোসির প্রতিবেদনে আরো দাবি করা হয়েছে যে ইরানের সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ পারমাণবিক সমঝাতায় অনুমোদিত সীমার ১৮ গুণে পৌঁছেছে এবং ইরান গত তিন বছরে দেশে পারমাণবিক উপাদান আবিষ্কারের বিষয়ে আইএইএ’ প্রশ্নের “প্রযুক্তিগতভাবে বৈধ” উত্তর দিতে ব্যর্থ হয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ