28 C
আবহাওয়া
৯:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ইবির স্বতন্ত্র ডি ইউনিটের ভর্তির আবেদন শুরু ১০মে

ইবির স্বতন্ত্র ডি ইউনিটের ভর্তির আবেদন শুরু ১০মে

স্থানীয়দের হামলা : ইবিতে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ

বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্বতন্ত্রভাবে থিওলজী এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া ‍শুরু হচ্ছে আগামী ১০ মে থেকে। আবেদন করা যাবে আগামী ২১ মে পর্যন্ত। গুচ্ছের বাইরে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে এই ইউনিটের মাধ্যমে ভর্তি নেবে ইবি। থাকছে সেকেন্ড টাইমের সুযোগও।

বুধবার (৪ মে) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd/admission) মাধ্যেমে প্রকাশিত নির্দেশনা অনুযায়ী এ আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আগামী ৫ জুন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রবেশপত্র ডাউনলোডের সময় আবেদনের তারিখ শেষে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

পরীক্ষায় মোট ১২০ নম্বরে পাস নম্বর থাকবে ৩০ শতাংশে। এমসিকিউ ৮০টি প্রশ্নে ৮০ নম্বর এবং প্রতি প্রশ্নের ভুল উত্তরের জন্য কাটা যাবে দশমিক ২৫ নম্বর। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফলের উপর ভিত্তি করে থাকবে বাকি ৪০ নম্বর। ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষার মধ্যে আল-কুরআনে- ১৫, আল-হাদীসে- ১৫, আরবী- ১০, দাওয়াহ- ১০, ইসলামের ইতিহাস- ৫, ইসলামী শিক্ষা- ৫, আল-ফিকহ- ৫, বাংলা- ৫, ইংরেজি- ৫ ও সাধারণ জ্ঞানে- ৫ নম্বর।

এবারও থিওলজী এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত তিনটি বিভাগ আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ এবং কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগসহ মোট ৪টি বিভাগে ৮০টি করে সর্বমোট ৩২০টি আসনের বিপরীতে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদনের ফি ধরা হয়েছে ১৩৫০ টাকা যা অনলাইন মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ ও রকেটের মাধ্যমে পরিশোধ করা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিএনএ/তারিক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ