27 C
আবহাওয়া
১০:০৭ পূর্বাহ্ণ - অক্টোবর ১৮, ২০২৪
Bnanews24.com
Home » কক্সবাজারে মাটি পাচারের সময় ৬ ডাম্প ট্রাক জব্দ

কক্সবাজারে মাটি পাচারের সময় ৬ ডাম্প ট্রাক জব্দ


বিএনএ, কক্সবাজার : কক্সবাজারে পাহাড় কেটে পাহাড়ি বালি পাচারের সময় ৬টি ডাম্প ট্রাক জব্দ করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগ। আজ সোমবার (৩ এপ্রিল) সারাদিন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কক্সবাজার রেঞ্জ ও পানেরছড়া রেঞ্জ এলাকায় অভিযান চালিয়ে এসব গাড়ি জব্দ করা হয়।

বন বিভাগ সূত্র জানিয়েছে, বেশ কিছু দিন ধরে কৌশলে পাহাড় কেটে ডাম্প ট্রাক নিয়ে বালি পাচার করে আসছিল একটি চক্র। খবর পেয়ে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিশেষ টহল দলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমীর রঞ্জন সাহা ও পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহত এর নেতৃত্বে পৃথক অভিযান চালিয়ে এসব গাড়ি জব্দ করেন। অভিযানে পাহাড়খেকো বিজিবি ক্যাম্পের পূর্ব বড়ুয়া পাড়ার কামরুল, লিংকরোডের আমিন, কাইম্মারঘোনার বাবুল, পানেরছড়ার নজরুল, চাইল্লাতলীর মাহমুদুল হক প্রকাশ মাদুল্লাহ সহ ৬ জন শীর্ষ পাহাড় কর্তনকারীর পাহাড়ি বালি ভর্তি ৬ টি ডাম্প ট্রাক জব্দ করা হয়।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, ‘কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কক্সবাজার রেঞ্জ ও পানেরছড়া রেঞ্জ এলাকায় ৪১ টি ডাম্প ট্রাক নিয়ে গত ৪/৫ মাস ধরে বনের ৮/৯ টি পাহাড় কেটে বালি বিক্রি করে আসছিল ২৭ জনের একটি সিন্ডিকেট। ঘটনাটি বন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করা হলে সাঁড়াশি অভিযান শুরু করে বন বিভাগ।’ বনভূমি ও পাহাড় রক্ষায় পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখার দাবী জানান তিনি।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সরওয়ার আলম বলেন, ‘বনের উপর আঘাত আসলে আমরা কাউকে ছাড় দিই না। জনবল ও যানবাহন সল্পতার মধ্যেও আমরা দায়িত্ব পালন করছি। খবর পেলেই অভিযান চালানো হয়। নিয়মিত অভিযানের অংশ হিসেবে এসব গাড়ি জব্দ করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।’

বিএনএনিউজ/ শাহিন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ