37 C
আবহাওয়া
৩:৪৬ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » হামাসের ডেপুটি লিডার সালেহ আল-আরৌরিকে হত্যা

হামাসের ডেপুটি লিডার সালেহ আল-আরৌরিকে হত্যা

হামাসের ডেপুটি লিডার সালেহ আল-আরৌরি,

বিশ্ব ডেস্ক:  দক্ষিণ বৈরুতে ইসরায়েলি ড্রোন হামলায় নিহতদের মধ্যে হামাসের ডেপুটি লিডার সালেহ আল-আরৌরিসহ কাসেম ব্রিগেডের দুই নেতা রয়েছেন। মঙ্গলবার(২ জানুয়ারি) রাতে হামাস বিষয়টি নিশ্চিত করেছে।

আল আকসা টিভির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৈরুতে ইসরায়েলি হামলায় সামির ফিন্ডি আবু আমের এবং আজাম আল-আকরা আবু আম্মার নিহত হয়েছেন।

আল জাজিরা জানিয়েছে, হামাসের ডেপুটি লিডারকে হত্যার পর ইসরায়েল সবোর্চ্চ সতর্ক অবস্থায় রয়েছে। তার সেনা বাহিনী প্রতিবেশিদের পাল্টা হুমকি মোকাবেলায় প্রস্তুত রয়েছে।

এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে যে তার খান ইউনিস সদর দফতরে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় কমপক্ষে পাঁচজন বাস্তুচ্যুত ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্যমন্ত্রালয় মঙ্গলবার(২ জানুয়ারি ২০২৪) রাতে জানায়,

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান অব্যাহত থাকায় অন্তত পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত  কমপক্ষে ২২হাজার ১৮৫ জন ফিলিস্তিনি  নিহত এবং কমপক্ষে ৫৭হাজার  আহত হয়েছে।

যেভাবে হত্যা করা হয় সালেহ আল-আরৌরিকে

মঙ্গলবার রাতে দক্ষিণ বৈরুত শহরতলী দাহিয়েহতে সন্দেহভাজন ইসরায়েলি ড্রোন হামলায় কমপক্ষে ছয়জনের মধ্যে নিহত হয়েছেন হামাসের সিনিয়র কর্মকর্তা সালেহ আল-আরৌরি।

আরৌরি, ৫৭, হামাসের পলিটব্যুরোর সদস্য এবং এর সামরিক শাখা, কাসাম ব্রিগেডের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্র তার সম্পর্কে তথ্যের জন্য  ৫ মিলিয়ন ডলার পুরস্কারের প্রস্তাব দিয়েছিল।

লেবাননের একটি নিরাপত্তা সূত্র আরব নিউজকে জানিয়েছে, ড্রোন হামলাটি হারেত হরিক পাড়ার একটি তিনতলা ভবনকে লক্ষ্যবস্তু করেছে যেখানে দ্বিতীয় এবং তৃতীয় তলায় হামাসের অফিস রয়েছে। “এর উপরে কোনও বিল্ডিং তৈরি করা হয়নি, তাই আকাশ থেকে লক্ষ্য করা সহজ ছিল,” সূত্রটি বলেছে।

হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের নেতা, সামির ফাইন্ডি আবু আমের এবং আজম আল-আকরা আবু আম্মারও ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন, হামাসের আল-আকসা টিভি চ্যানেল টেলিগ্রাম জানিয়েছে।

 

আল-আরৌরি হত্যার নিন্দা জানিয়েছে ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সালেহ আল-আরৌরিকে “জায়নবাদী শাসক [ইসরায়েলের] দ্বারা হত্যা”র  নিন্দা  জানিয়েছেন।

 

মুখপাত্র যোগ করেছেন যে এই হত্যাকাণ্ড ঘটনার পরিণতি ভাল হবে না উল্লেখ করে মুখপাত্র বলেন,

“আমরা ইহুদিবাদী শাসক দ্বারা লেবাননের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘনের নিন্দা জানাই,” ।

সতর্ক অবস্থানে ইসরায়েল

হামাসের বিরুদ্ধে যুদ্ধ চলবে- ইসরায়েলি সেনাবাহিনী

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র  হাগারি বলেছেন,তার দেশের  সেনাবাহিনী উচ্চ প্রস্তুতিতে রয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি একটি প্রেস কনফারেন্সে বিস্তারিত বলতে অস্বীকার করেন যা এখন ব্যাপকভাবে ইসরায়েলি স্ট্রাইক হিসাবে দেখা হচ্ছে যা আল-আরৌরিকে হত্যা করেছে, কিন্তু বলেছে যে ইসরায়েলি সামরিক বাহিনী উচ্চ পর্যায়ের প্রস্তুতিতে রয়েছে।

হরতালের বিষয়ে এক প্রশ্নের জবাবে হাগারি বলেন, “এখানে বা অন্য কোথাও যা বলা হচ্ছে আমি তা নিয়ে আলোচনা করব না। “আমরা প্রথম থেকেই হামাসের বিরুদ্ধে যুদ্ধ অভিযানের দিকে মনোনিবেশ করেছি এবং আমরা তা চালিয়ে যাব।”

তিনি বলেন, ইসরায়েলের সেনাবাহিনী “সব অঙ্গনে, প্রতিরক্ষা এবং অপরাধে অত্যন্ত উচ্চ পর্যায়ের প্রস্তুতিতে রয়েছে”।

ইসরাইল এই উত্তেজনা চায়’

তারিক কেনি-শাওয়া, ফিলিস্তিনি থিঙ্ক ট্যাঙ্ক আল-শাবাকার মার্কিন পলিসি ফেলো বলেছেন যে ইসরায়েল এটা স্পষ্ট করেছে যে তারা হিজবুল্লাহর সাথে “যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে” তার উত্তরাঞ্চলগুলিকে সুরক্ষিত করতে এবং নেতানিয়াহুর  শাসনের সাথে  সংঘাত দীর্ঘায়িত করতে।

“এই ধরনের ইস্রায়েলের জন্য এক ঢিলে দুটি পাখি মারা যায়। একজন শীর্ষস্থানীয় হামাস নেতার হত্যার পাশাপাশি, হিজবুল্লাহ তাদের প্রতিশ্রুতি পালন করবে কিনা তা সিদ্ধান্ত নিতে বাধ্য হবে যে লেবাননে হত্যাকাণ্ড একটি লাল রেখা হবে। যদি তারা তা করে, ইসরায়েল সেই যুদ্ধটি পাবে যা তার আকাঙ্ক্ষিত; যদি তারা না করে, তাহলে হিজবুল্লাহকে দুর্বল দেখায় এবং একই প্রতিরোধ ক্ষমতা ব্যবহার করে না যে এটি একবার করেছিল, “কেনি-শাওয়া একটি ইমেলে আল জাজিরাকে বলেছেন।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ