27 C
আবহাওয়া
৭:২৭ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ববিতে কম্পোস্ট প্লান্টের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের উদ্বোধন

ববিতে কম্পোস্ট প্লান্টের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের উদ্বোধন


বিএনএ, ববি : বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) কম্পোস্ট প্লান্টের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হল সংলগ্ন নেট হাউজের বিপরীতে এই প্রকল্পের উদ্বোধন করা হয়।

ইউনিভার্সিটি অফ বরিশাল জিওফিজিকাল সোসাইটি ( University of Barishal Geophysical Society -UBGs) এর তত্ত্বাবধানে এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটিতে আর্থিক সহযোগিতা দিয়েছে সুইডেন সরকার, ইনডিপিন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্ট।

উদ্বোধনী অনুষ্ঠানে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল্লাহ সালমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন। এ সময় আরও উপস্থিত ছিলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সুখেন গোস্বামী, সহযোগী অধ্যাপক ড. ধীমান কুমার রায়, সহকারী অধ্যাপক মোহাম্মদ রিসালাত রফিক, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মোঃ উজ্জ্বল হোসাইন, ইউনিভার্সিটি অফ বরিশাল জিওফিজিকাল সোসাইটির সভাপতি মাহমুদুল হাসান রাকিব, কমিটির সদস্যরাসহ ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা। উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউনিভার্সিটি অফ বরিশাল জিওফিজিকাল সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ ওবায়দুর রহমান।

উল্লেখ্য, ইউনিভার্সিটি অফ বরিশাল জিওফিজিকাল সোসাইটি ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয় এর একটি স্টুডেন্ট চ্যাপ্টার। সম্প্রতি স্টুডেন্ট চ্যাপ্টারটি “বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কম্পোজ প্লান্টের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা’ (Turning Trush into Treasure by Introducing Compost Plant on Barishal University Campus) সংক্রান্ত একটি প্রকল্পে সুইডেন সরকার, ইনডিপিন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্ট (International Centre for Climate Change and Development- ICCCAD) থেকে ৫ লক্ষ টাকা অনুদান পেয়েছে।

 

বিএনএ/রবিউল/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ