31 C
আবহাওয়া
১:৪৫ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » শ্রম অভিবাসনে মধ্যস্থকারীদের আইনি কাঠামোতে আনা হবে-ব্যারিস্টার আনিস

শ্রম অভিবাসনে মধ্যস্থকারীদের আইনি কাঠামোতে আনা হবে-ব্যারিস্টার আনিস

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

বিএনএ, চট্টগ্রাম:  শ্রম অভিবাসন প্রক্রিয়ায় মধ্যস্থকারীদের বিকল্প নেই। প্রান্তিক জনগোষ্ঠী দেশের বাইরে কাজের জন্য ঢাকায় এসে রিক্রুটিং এজেন্ট সন্ধান করে না। বরং তার গ্রাম বা এলাকায় স্থানীয় মধ্যস্থকারীদের খুঁজে বের করে যার মাধ্যমে পাসপোর্ট ভিসা থেকে শুরু করে অন্যান্য কাজ প্রসেসিং করে সে দেশের বাইরে জীবিকার জন্য যেতে পারে। জীবিকার সন্ধানে দেশের বাইরে অভিবাসন প্রত্যাশীদের প্রতারণা ও অন্যান্য সমস্যা সমাধানে অভিবাসন আইন ২০১৩ এর প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে কাজ করছে সরকার। একইসাথে শ্রম অভিবাসন প্রক্রিয়ায় স্বচ্ছতা বৃদ্ধিতে মধ্যস্থকারীদের কিভাবে আইনি কাঠামোতে আনা যায় এ নিয়েও কাজ করা হচ্ছে।

শ্রম অভিবাসন প্রক্রিয়ায় মধ্যস্থকারীদের স্বচ্ছতা এবং জবাবদিহিতা আনয়নে আঞ্চলিক পর্যায়ে আয়োজিত অ্যাডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

শনিবার (২ অক্টোবর, ২০২১) সকাল ১০ টায় নগরীর রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ হোটেলে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ফেয়ারার লেবার মাইগ্রেশন ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় এই সভা আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

সভায় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ আরও বলেন, বাংলাদেশের অর্থনীতিতে বহু সেক্টরে উত্থান- পতন হয়েছে। কিন্তু রেমিটেন্স কিংবা শ্রম অভিবাসনের দ্বারা বৈদেশিক উপার্জনের ক্ষেত্রে বাংলাদেশে আজ পর্যন্ত কখনোই ধ্বস নামেনি। আজ বাংলাদেশ যে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের দিকে পা বাড়াচ্ছে এর পিছনে অন্যতম অবদান শ্রম অভিবাসনের দ্বারা বৈদেশিক উপার্জন। এসব কারণে এ সেক্টরকে শক্তিশালী ও স্বচ্ছ করে তোলার কোন বিকল্প নেই।

ইপসার উপ-পরিচালক নাছিম বানুর পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ব্রিটিশ কাউন্সিলের সিনিয়র আইবিপি ম্যানেজার শিরিন লিরা। উন্মুক্ত আলোচনায় বক্তব্য তুলে ধরেন জিএমসি’র প্রতিনিধি মোকারম হোসেন,  বায়রা, চট্টগ্রামের নির্বাহী সদস্য এমদাদ উল্লাহ,  দৈনিক প্রথম আলোর বার্তা সম্পাদক ওমর কায়সার, জেলা তথ্য অফিস চট্টগ্রামের উপ-পরিচালক সাইদ হাসান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস চট্টগ্রামের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কক্সবাজারের সহকারি পরিচালক মেহেদী হাসান, শাহ-আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ, চট্টগ্রামে অভিবাসন বিষয়ক প্রকল্প বাস্তবায়নকারী এনজিও সমূহের প্রতিনিধি প্রমুখ।

সভায় শ্রম অভিবাসন প্রক্রিয়ায় মধ্যস্থকারীদের ভুমিকা স্বচ্ছতা এবং জবাবদিহিতা করণ; ইপসা’র শিক্ষনীয় বিষয়, অভিজ্ঞতা এবং সুপারিশ নিয়ে ব্রিফিং নোট উপস্থাপন করেন ইপসার প্রোগ্রাম ম্যানেজার মোঃ আব্দুস সবুর। এছাড়া সভার শুরতে স্বাগত বক্তব্য দেন ইপসার উপ পরিচালক মো. শাহজাহান।

বিএনএ নিউজ ২৪ ডটকম, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ