31 C
আবহাওয়া
২:৫৭ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ইসির প্রশিক্ষকদের আজ থেকে ট্রেনিং শুরু

ইসির প্রশিক্ষকদের আজ থেকে ট্রেনিং শুরু

ইসি

বিএনএ, ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রায় তিন হাজার প্রশিক্ষকদের ট্রেনিং কার্যক্রম শনিবার (২ সেপেটম্বর) থেকে শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) কর্তৃক এই প্রশিক্ষণ ৩০ নভেম্বর পর্যন্ত চলবে।

জানা গেছে, ট্রেনিং পাওয়া এসব প্রশিক্ষকরাই পরে মাঠ পর্যায়ে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন। ধাপে ধাপে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং অফিসারসহ ভোটগ্রহণ সম্পৃক্তদের এ প্রশিক্ষণ দেওয়া হবে।

এসব প্রশিক্ষণে নির্বাচনী আইন, বিধিমালা, নির্বাচন পরিচালনা বিধি, আচরণবিধিসহ সার্বিক বিষয় তুলে ধরার পাশাপাশি সংশ্লিষ্টদের দায়িত্ব, কর্তব্য ও করণীয় বিষয়ে ধারণা দেওয়া হবে।

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট বলছে, প্রায় ১২ কোটি ভোটারের এ নির্বাচনে ৪২ হাজারেরও বেশি ভোটকেন্দ্র থাকছে। এ জন্য ১০ লাখেরও বেশি লোকবল লাগবে। সেজন্যই এই প্রশিক্ষণ কর্মশালা।

প্রধান নির্বাচন কমিশনারের দেওয়ার তথ্যমতে, আগামী নভেম্বরের শুরুতে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ভোটগ্রহণ করা হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে। আগামী ১৭ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ