29 C
আবহাওয়া
৩:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » চসিকের ৪১ ওয়ার্ডে ৭ আগস্ট থেকে গণটিকাদান শুরু

চসিকের ৪১ ওয়ার্ডে ৭ আগস্ট থেকে গণটিকাদান শুরু

চালু হচ্ছে চসিকের ৫০ শয্যার আইসোলেশন সেন্টার

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১ ওয়ার্ডে আগামী ৭ আগস্ট (শনিবার) থেকে করোনার টিকার কার্যক্রম শুরু হচ্ছে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে আঠারোর্ধ্ব যে কেউ টিকার জন্য আবেদন করতে পারবেন।দৈনিক ৬০০ জনকে এ টিকা প্রদান করা হবে। সপ্তাহে ৬ দিন চলবে টিকাদান কার্যক্রম।

সোমবার (২ আগস্ট) চট্টগ্রাম নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মডার্না টিকা গ্রহণ ও প্রয়োগ সম্পর্কিত এক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এ কথা জানান।

মেয়র বলেন, প্রতিটি ওয়ার্ডে তিনটি করে বুথ তৈরি করা হবে। এসব বুথে প্রতিদিন ২০০ করে কমপক্ষে ৬০০ ডোজ টিকা দেওয়া হবে। প্রতিটি বুথে ২ জন প্রশিক্ষিত ভ্যাক্সিনেটর ও ৩ জন স্বেচ্ছাসেবক থাকবে। অগ্রাধিকার ভিত্তিতে পর্যায়ক্রমে সিনিয়র সিটিজেন, নিবন্ধনকৃত নাগরিক, আবেদনকৃত নাগরিক ও কাউন্সিলরদের কাছে নিবন্ধনের পর আবেদনকারীরা টিকা গ্রহণ করতে পারবে।  ওয়ার্ড কাউন্সিলর অফিস থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আগ্রহীরা আবেদন করতে পারবে। ইতোমধ্যে কাউন্সিলরদের স্ব স্ব ওয়ার্ডে ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, সরকার সামর্থ্য ও সক্ষমতার সর্বশক্তি দিয়ে কোডিভ-১৯ সংক্রমণ রোধে টিকাকে সর্বসাধারণের দ্বোর গোড়ায় পৌঁছে দিতে পেরেছে। এর আওতায় নগরে যারা টিকা নিতে আঠারোর্ধ্ব যোগ্য বা আগ্রহী তারা কেউ বাদ পড়বে না। কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর উর্দ্ধগতি হারের মধ্যেও এটা শুভ ও স্বস্তিদায়ক বার্তা।

মেয়র বলেন, কোভিড-১৯ সংক্রমণ হারের ঊর্ধ্বগতির পাশাপাশি ডেঙ্গু ও চিকনগুনিয়া বিস্তারের উপদ্রব দেখা দিয়েছে। তবে এর বিস্তার ঢাকার মতো এখনো প্রকট না হলেও এখন থেকে তা প্রতিরোধে সতর্ক হতে হবে। নগরের কোথাও, বাসা-বাড়ি, খোলা জায়গায় পরিষ্কার পানি যাতে জমতে না পারে সে দিকে কাউন্সিলদের দেখভাল ও তদারকি করতে হবে।

চসিক মেয়র মশকনিধন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে বলেন, এ ক্ষেত্রে ছিটানো ওষুধের কার্যকারিতা নিয়ে সংশয় ও সরঞ্জামগত অপ্রতুলতা থাকলেও সামর্থ্য অনুযায়ী সবকিছু করা হচ্ছে। মশার ওষুধের কার্যকারিতা যাচাই-বাছাইয়ে চবি’র প্রাণ রসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের বিশেষজ্ঞদের একটি টিমের গবেষণা প্রতিবেদন মঙ্গলবার আমাদের কাছে আসবে। এর ভিত্তিতে মশক নিধনে ৩০ দিনের ক্রাশ প্রোগ্রাম শুরু করা হবে।

স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভপতি কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। সভায় ক্যাম্পেন প্রেজেনটেশন উপস্থাপন করেন ডা. সরওয়ার আলম। এছাড়া সভায় ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, বিভাগীয় প্রধান ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ