25 C
আবহাওয়া
২:৪৭ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » গুগল ম্যাপে আপনার বাড়ি, গাড়ি দেখা যাচ্ছে, এ নিয়ে চিন্তিত?

গুগল ম্যাপে আপনার বাড়ি, গাড়ি দেখা যাচ্ছে, এ নিয়ে চিন্তিত?

নিজের ব্যক্তিগত তথ্য গুগল ম্যাপে ঝাপসা করে দিতে পারেন।

বিএনএ, রিপোর্ট : গুগল ম্যাপে খুব সহজেই নিজের বাড়ি, ব্যবসায়িক প্রতিষ্ঠান বা শিক্ষা প্রতিষ্টান যোগ করা যায়। তার উপর সম্প্রতি অ্যাপে যোগ হয়েছে নতুন স্ট্রিট ভিউ ফিচার। যেখানে ৩৬০ডিগ্রি অ্যাঙ্গেলে এলাকার মধ্যে কী কী দোকান রয়েছে, গাড়ি পার্কিং, রাস্তার নাম এ সব দেখা মেলে।

সবাই এই স্ট্রিট ভিউ ফিচার ব্যবহার করে নির্দিষ্ট কোনও এলাকার ৩৬০ ডিগ্রি ভিউ গুগল ম্যাপে নথিভুক্ত করতে পারে। অনেক মানুষ এই ভিউ দেখে উপকৃত হলেও এর ফলে আপনার ব্যক্তিগত তথ্য সারা দুনিয়ার কাছে উন্মুক্ত হয়ে যাবে। যেমন বাড়ি ছবি,বাড়ির নাম্বার,গাড়ির নাম্বার প্লেট ইত্যাদি।

নিজের ব্যক্তিগত তথ্য গুগল ম্যাপে ঝাপসা করবেন যেভাবে

এ সব বিষয় মাথায় রেখে বেশ কিছু নিয়ম চালু করেছে গুগল। আপনি চাইলে নিজের ব্যক্তিগত তথ্য গুগল ম্যাপে ঝাপসা করে দিতে পারেন। গুগলের অফিশিয়াল সাপোর্ট পেজ অনুসারে, স্ট্রিট লেভেল যে ছবিগুলি থাকে তাতে আপনা আপনি ব্যক্তিগত তথ্য ঝাপসা হয়ে যায়।

এ ছাড়া কেউ যদি ৩৬০ ডিগ্রি ফটো আপলোড করেন সেখানেও কোন কোন জায়গাগুলি দৃশ্যমান হবে এবং কোন কোন উপাদান অস্পষ্ট থাকবে তা বেছে নেয়ার সুযোগ দেয়া হয়।

গুগল ম্যাপ একটি পাবলিক প্ল্যাটফর্ম। এখানে বহু মানুষের বাড়ির ছবি, তার ঠিকানা, গাড়ির নাম্বার প্লেট ইত্যাদি দেখা যায়। অনেক সময় ব্যবহারকারী নিজেরাই সেগুলি আপলোড করেন আবার অন্য কেউও আপলোড করে থাকেন।

এ ক্ষেত্রে সারা বিশ্বের কাছে তথ্য উন্মুক্ত হওয়ায় কারও আপত্তি থাকলে সে গুগলের কাছে আবেদন জানাতে পারেন। গুগল সেই ছবি ভেরিফাই করে সেগুলি ঝাপসা করে দেবে। কিন্তু অন্য কেউ যদি এই সমস্ত ছবি গুগলের কাছে আপলোড করে থাকে তাহলে তাঁকে অনুরোধ করতে পারেন যে ছবিগুলি যাতে ব্লার বা ঝাপসা করে দেয়ার জন্য।

কী ভাবে করবেন?

গুগল ক্রোম বা অন্য যে কোনও ব্রাউজার থেকে এই maps.google.com ওয়েবসাইটে যেতে হবে।
লগ ইন করে সেই লোকেশন যান যেগুলো আপনি ঝাপসা করতে চান।
তারপর নেম ট্যাগে থাকা ডটগুলিতে ক্লিক করে ‘Report a Problem’ অপশন সিলেক্ট করতে হবে।
এবার বাড়ির ঠিকানা, প্লট বা বাড়ি নম্বর, সড়ক যা কিছু আপনি ঝাপসা করতে চান সেগুলি সিলেক্ট করুন।
তারপর কেন ঝাপসা করতে চাইছেন তার একটি কারণ লিখে, ক্যাপচা কোড এবং ইমেইল অ্যাড্রেস দিলেই সেই রিপোর্ট জমা হয়ে যাবে গুগলের কাছে।

মনে রাখবেন, গুগলে একবার যদি ছবি ঝাপসা হয়ে যায় তা আর স্পষ্ট বা পরিষ্কার বা আন-ব্লার করতে পারবেন না আপনি। তবে ছবি আপলোড করার আগে কী কী তথ্য ঝাপসা করা উচিত তা করার সুযোগতো পাচ্ছেন। সূত্র: এই সময়

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ