40 C
আবহাওয়া
৬:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » স্থলপথে ভারতে যেতে ভ্রমণকর দ্বিগুণ আদায় শুরু

স্থলপথে ভারতে যেতে ভ্রমণকর দ্বিগুণ আদায় শুরু

বেনাপোল বন্দর

বিএনএ, যশোর: স্থল পথে ভারত ভ্রমণে কর দ্বিগুণ আদায় শুরু হয়েছে। যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে স্থলপথে চলাচলকারী এবং পাসপোর্টধারী যাত্রীদের কাছ থেকে ভ্রমণকর বাবদ নেয়া হত ৫০০ টাকা। চলতি বাজেটে এই ভ্রমণকর এক ধাক্কায় দ্বিগুণ করা হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে স্থলপথে সীমান্তবর্তী দেশে যেতে ভ্রমণকর ১হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন বাজেট বাস্তবায়নের দিন শনিবার(১ জুলাই) থেকে বেনাপোল বন্দরে ভ্রমণকরের নতুন হার কার্যকর করা হয়েছে। আগে ৫০০ টাকা কর দিয়ে যাত্রীরা আসা-যাওয়া করতেন। বেনাপোল স্থলবন্দরের প্যাসেঞ্জার টার্মিনালে অবস্থিত সোনালী ব্যাঙ্কের বুথে বর্ধিত হারে এই টাকা নেয়া শুরু হয়েছে।

প্রতিদিন কাজের জন্য ভারত থেকে বাংলাদেশ বা বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করেন বহু মানুষ। কয়েক হাজার বাংলাদেশি যাত্রী ভারতে চিকিৎসা, লেখাপড়া, ভ্রমণ, ব্যবসা সংক্রান্ত কাজ ও আত্মীয়স্বজনের বাড়ি যেতে বেনাপোল বন্দর ব্যবহার করেন। ভারতীয় নাগরিকরাও একইভাবে এই বন্দর দিয়ে বাংলাদেশে আসেন। যাতায়াত করার ক্ষেত্রে এই কর বাড়ানোর কারণে সমস্যায় পড়েছেন অনেকেই।

যাত্রীরা বলেন, আগে ৫০০ টাকা ভ্রমণকর এবং পোর্ট ফি ৫২ টাকাসহ মোট দিতে হত ৫৫২ টাকা। এখন দিতে হচ্ছে মোট ১০৫২ টাকা।

কাস্টমস সূত্র জানায় , শুধুমাত্র বেনাপোল নয়, অন্য স্থলবন্দরগুলিতেও কর বৃদ্ধি করা হয়েছে। ১২ বছর পর্যন্ত যাত্রীদের ভ্রমণকর অর্ধেক করা হয়েছে। এছাড়া পাঁচ বছরের কম বয়সী, অন্ধ ব্যক্তি, ক্যান্সারে আক্রান্ত রোগী বা স্ট্রেচার ব্যবহারকারী বা শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা ভ্রমণকর ছাড়াই যেতে পারবেন।

তাছাড়া আকাশপথে ভারতে যেতে ভ্রমণকর দিতে হবে এখন ২ হাজার টাকা, আগে ছিল তা ১ হাজার ২০০ টাকা।সূত্র: এই সময়।

বিএনএনিউজ২৪,জিএন/ এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ