26 C
আবহাওয়া
৪:২৭ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ‘সাংবাদিকতায় সংকট থাকবে, তা মোকাবেলা করেই এগিয়ে যেতে হবে’

‘সাংবাদিকতায় সংকট থাকবে, তা মোকাবেলা করেই এগিয়ে যেতে হবে’


বিএনএ, চবি: প্রতিটি পেশায় যেমন বিভিন্ন সংকট রয়েছে, সাংবাদিকতায়ও অনেকগুলো সংকট রয়েছে। সাংবাদিকতায় সংকট থাকবে, তবে সেগুলো মোকাবেলা করেই এগিয়ে যেতে হবে। সংবাদ হবে জনস্বার্থের জন্য। যা মানুষের ও সমাজের উপকারে আসে।

রোববার (২জুন) সমাজবিজ্ঞান অনুষদ কনফারেন্স রুমে সকাল ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) আয়োজিত ‘জনস্বার্থে সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার ব্যুরো প্রধান সবুর শুভ, দৈনিক বাংলা ব্যুরো প্রধান ডেইজী মউদুদ, দৈনিক আমাদের সময় ব্যুরো প্রধান হামিদ উল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আজহার ও সাধারণ সম্পাদক রোকনুজ্জামানসহ অন্যান্য সদস্যবৃন্দ।

দৈনিক আজকের পত্রিকার ব্যুরো প্রধান সবুর শুভ বলেন, পৃথিবীর সকল সাংবাদিকরা জনস্বার্থে কাজ করে যাচ্ছে। আমাদের সাংবাদিকতার সংকট দেশের সাথে রাষ্ট্রের সাথে সমাজের মানুষের সাথে। আমরা দেশের কথা ভেবে সাংবাদিকতার এই সংকট থেকে উত্তরণে কাজ করে যাবো। সাংবাদিকতা করতে হলে মানুষের মানসিকতা বুঝতে হবে। এমন নিউজ করতে হবে যাতে মানুষের ও সমাজের উপকারে আসে।

তিনি আরও বলেন, প্রতিটি পেশায় বিভিন্ন সংকট রয়েছে, ঠিক তেমনি সাংবাদিকতায়ও অনেকগুলো সংকট রয়েছে। তাই বলে থেমে যাওয়া চলবে না। সকল সংকট মোকাবেলা করে এগিয়ে যেতে হবে।

আর সম্ভাবনা বলতে গেলে, অনলাইন চলে আসার পর মনে করা হতো প্রিন্ট পত্রিকার যুগ শেষ! কিন্তু প্রিন্ট পত্রিকা এখনো ভালো অবস্থানে রয়েছে এবং উত্তরোত্তর অনলাইনের পাশাপাশি প্রিন্টের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যা সাংবাদিকদের জন্য একটি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। গণমাধ্যম ও সাংবাদিকতা তার নিজস্ব গতিতে এগিয়ে যাবে। আমাদের শুধু সঠিক ও পরিচ্ছন্নভাবে কাজ করে যেতে হবে।

দৈনিক বাংলার ব্যুরো প্রধান ডেইজী মউদুদ বলেন, নিজেকে কঠোর পরিশ্রম এবং অদম্য ইচ্ছাশক্তি দিয়ে এগিয়ে যেতে হবে। সাংবাদিকতায় অনেক সময় সংকট আসবে তবে তা মোকাবেলা করে সামনে চলতে হবে। জনস্বার্থে আমাদের কাজ করতে হবে। আমরা কখনো থেমে থাকবো না।

দৈনিক আমাদের সময় ব্যুরো প্রধান হামিদ উল্লাহ বলেন, সাংবাদিকদের প্রচুর পরিমাণে বই পড়তে হবে। এতে করে বুদ্ধিবৃত্তির ক্ষমতা বৃদ্ধি পাবে। এখানে বাণিজ্য না করে এই শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে। এর জন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

আলোচনার এক পর্যায়ে প্রশ্নোত্তর পর্ব চলে। সেখানে উপস্থিত শিক্ষার্থীরা উন্মুক্ত প্রশ্ন করার সুযোগ পায়।

বিএনএ/ সুমন, ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ