27 C
আবহাওয়া
৬:৪৩ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণ বন্ধের নির্দেশ হাইকোর্টের

সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণ বন্ধের নির্দেশ হাইকোর্টের

অবকাশে যেসব দিনে হাইকোর্টে চলবে বিচার কাজ

বিএনএ, ঢাকা : রাঙ্গামাটির বাঘাইছড়িতে সাজেক পর্যটন এলাকায় পাহাড় কেটে রিসোর্টের সুইমিংপুল নির্মাণ বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২ এপ্রিল) এ সংক্রান্ত একটি রিট আবেদনের প্রাথমিক শুনানিতে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের যৌথ বেঞ্চ এ আদেশ দেন।

ধ্বংসপ্রাপ্ত পাহাড় পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে রুলে।

সেইসাথে অননুমোদিত পাহাড় কাটায় জড়িতদের কেন বিচারের আওতায় আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ জানান, ‘সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের কাজ করছে ‘মেঘপল্লী রিসোর্ট’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। এতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট ও পাহাড় ধসের ঝুঁকি রয়েছে।’ আদালত এ বিষয়ে শুনানি নিয়ে সুইমিংপুল নির্মাণ কাজ বন্ধসহ সাজেক ও আশপাশ এলাকায় অনুমতি ছাড়া পাহাড় কাটা বন্ধ ও অননুমোদিত পাহাড় কাটায় যারা জড়িত আছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছে বলেও জানান তিনি।

এছাড়াও সাজেকসহ আশপাশের এলাকায় পাহাড় কেটে স্থাপনা নির্মাণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছে আদালত। পরিবেশ ও বন ও মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

এর আগে, সাজেক ভ্যালিতে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার জন্ম দেয়। এ বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে পাহাড় কাটা বন্ধ চেয়ে রিট আবেদন করে হিউম্যান রাইটস এন্ড পিস বাংলাদেশ।

বিএনএনিউজ/এইচ.এম/হাসনা

 

Loading


শিরোনাম বিএনএ