25 C
আবহাওয়া
৬:৩৪ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » মার্কিন বাহিনী হুথিদের মিসাইল ধ্বংস করেছে

মার্কিন বাহিনী হুথিদের মিসাইল ধ্বংস করেছে


বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন বাহিনী তাদের বিমানের জন্য ‘আসন্ন হুমকি’ মনে করে শুক্রবার ইয়েমেনে হুথিদের ভূমি-থেকে আকাশে নিক্ষেপণযোগ্য একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। মধ্যপ্রাচ্যে মার্কিন কেন্দ্রীয় কমান্ড এই ঘোষণা দিয়েছে।

ইরান-সমর্থিত হুথিরা নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচলে নিয়মিত হামলা চালাচ্ছে। একটি প্রচারাভিযানে তারা বলেছে, গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করছে। হুথিরা যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে আসছে।

মার্কিন যুক্তরাষ্ট্র অত্যাবশ্যক নৌ-পথে জাহাজ রক্ষার জন্য একটি নৌ জোটের নেতৃত্ব দিচ্ছে এবং ব্রিটেনের পাশাপাশি হুথি অঞ্চলে বিমান হামলাও চালিয়েছে।

শনিবার (২ মার্চ) সেন্টকম এক বিবৃতিতে বলেছে, শুক্রবার বিকেলে মার্কিন বাহিনী ইরান-সমর্থিত হুথিদের ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য একটি ক্ষেপণাস্ত্রের ওপর আত্মরক্ষামূলক হামলা চালায়। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছিল। ‘ক্ষেপণাস্ত্রটি মার্কিন বিমানের জন্য ‘আসন্ন হুমকি’ ছিল বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে।’

সেন্টকম জানিয়েছে, শুক্রবার রাতে হুথিরা লোহিত সাগরে একটি জাহাজ-বিরোধী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। তবে ‘কোনও জাহাজের ক্ষতি হয়নি।’

গত সপ্তাহের শেষ দিকে মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনের আটটি স্থানে ১৮টি হুথি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। যার মধ্যে অস্ত্র সংরক্ষণের গুদাম, আক্রমণকারী ড্রোন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার এবং একটি হেলিকপ্টার রয়েছে।

এদিকে হুথিদের সরকারি বার্তা সংস্থা রোববার জানিয়েছে হামলায় একজন নিহত ও ৮ জন আহত হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ