29 C
আবহাওয়া
৩:২৯ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » চীনের চিপ ব্যবসা কমাতে যুক্তরাষ্ট্র, জাপান ও দ.কোরিয়া একজোট

চীনের চিপ ব্যবসা কমাতে যুক্তরাষ্ট্র, জাপান ও দ.কোরিয়া একজোট


বিএনএ, বিশ্বডেস্ক : প্রযুক্তিগতভাবে চীনকে পরাজিত করার লক্ষ্যে বাইডেন প্রশাসন জাপান এবং দক্ষিণ কোরিয়ার সাথে ফ্রেন্ড-শোরিং সেমিকন্ডাক্টর নিয়ে নতুন একটি সংলাপ ফোরাম চালু করেছে। বাইডেন প্রশাসন ইতোমধ্যে চিপ শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য অনুমোদিত ৫ হাজার কোটি ডলারের শেয়ারের জন্য কোম্পানিগুলোকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

মঙ্গলবার হনলুলুতে যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে অর্থনৈতিক নিরাপত্তা সংলাপের উদ্বোধনী বৈঠক শুরু হয়। জাপান এবং দক্ষিণ কোরিয়া বিশ্বের সেমি কন্ডাকটর শিল্পের দুটি শক্তিশালী আবাস। ফোরামের লক্ষ্য হলো জটিল এবং উদীয়মান প্রযুক্তি, সেমিকন্ডাক্টর, ব্যাটারি এবং জটিল খনিজগুলোর সরবরাহ চেইনের স্থিতিস্থাপকতা, সেইসাথে যুক্তরাষ্ট্র-চীনের প্রযুক্তি লড়াইয়ের প্রেক্ষিতে ডেটা স্বচ্ছতা সম্পর্কিত সমস্যাগুলোর সমাধান করা।

এছাড়াও মঙ্গলবার প্রশাসন আমেরিকার ফান্ডিং সুবিধার জন্য প্রথম চিপস (সি এইচ আই পি এস) চালু করেছে। এটি গত বছর চিপস অ্যাক্টের অধীনে কংগ্রেস দ্বারা অনুমোদিত একটি শেয়ারের জন্য কোম্পানিগুলোকে প্রতিযোগিতার একটি আমন্ত্রণ। এটির জন্য ৫০ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে দেশেই নতুন এবং বিস্তৃত সেমিকন্ডাক্টর উৎপাদন স্থাপনা তৈরির জন্য ৩৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

যেহেতু বাইডেন প্রশাসন বেইজিং-এর সেমিকন্ডাক্টর শিল্পকে সীমাবদ্ধ করার লক্ষ্যস্থির করেছিল, সিউল চীনে উন্নত চিপ তৈরির সরঞ্জাম রপ্তানির ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞায় যোগ দিতে রাজি হবে কি না সে সংক্রান্ত জটিলতা কাটিয়ে উঠতে হবে। জাপান এবং নেদারল্যান্ডস সম্প্রতি এই নিষেধাজ্ঞায় যোগদান করতে সম্মত হয়েছে। দেশ দুটি চিপ উৎপাদন প্রযুক্তিতে বিশ্বব্যাপী নেতৃত্ব দিচ্ছে এমন সংস্থাগুলোর আবাসস্থল।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ