23 C
আবহাওয়া
৮:০০ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » জুমার দিনের বিশেষ ফজিলত(২০২৩)

জুমার দিনের বিশেষ ফজিলত(২০২৩)

ছবি বায়তুল মোকারম

বিএনএ ডেস্ক:  পবিত্র জুমার দিন( শুক্রবার) মুসলমানদের নিকট খুব গুরুত্বপূর্ণ একটি দিন। এদিনের ফজিলত কয়েকটি লাইনে লিখে শেষ করা যাবে না। জুমার নামাজ একটি গুরুত্বপূর্ণ ইবাদত। ইসলামের দৃষ্টিতে পবিত্র জুমা ও জুমাবারের রাত-দিন অপরিসীম গুরুত্বপূর্ণ। জুমার দিনকে সাপ্তাহিক ঈদের দিন বলা হয়েছে। এ নামাজ ছেড়ে দিলে হাদিসে ভয়াবহ ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে। এ জন্য প্রতিটি মুসলিমকে অবশ্যই জুমার নামাজ গুরুত্বের সঙ্গে পড়া উচিত।জুমার দিন আগেভাগে মসজিদে যাওয়া অন্যতম গুরুত্বপূর্ণ আমল।

হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত, নবীজী সা: বলেছেন, পৃথিবীর যত দিন সূর্য উদিত হবে তার মধ্যে শ্রেষ্ঠ দিন হলো শুক্রবার। এ দিনে আদম আ:-কে সৃষ্টি করা হয়েছে এবং জান্নাতে প্রবেশ করানো হয়েছে। এ দিনেই তাঁকে জান্নাত থেকে বের করা হয়েছিল। কেয়ামত(পৃথিবী ধ্বংস) সংঘটিত হবে শুক্রবার (মুসলিম-৮৫৪)।

মুসলমানদের ঈদের দিন : রাসূলুল্লাহ সা: ইরশাদ করেন, এই দিন অর্থাৎ জুমার দিনকে আল্লাহ তায়ালা মুসলমানদের জন্য ঈদের দিন বানিয়েছেন (সহিহ ইবনে মাজাহ-৯০৮)।

কবরের আজাব থেকে নাজাত : হাদিস শরিফে এরশাদ হয়েছে, কোনো মুসলমান শুক্রবারে রাতে কিংবা দিনে ইন্তেকাল করলে আল্লাহ তায়ালা তাকে কবরের আজাব থেকে রক্ষা করবেন (তিরমিজি-১০৭৪)।

প্রিয়নবী হজরত মুহাম্মাদ (সা.) ইরশাদ করেছেন, জুমা হচ্ছে শ্রেষ্ঠ দিবস। পবিত্র কোরআনে সূরা আল জুমায় ইরশাদ করা হয়েছে,

‘মুমিনগণ, জুমার দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।’ (সূরা: আল জুমা, আয়াত: ৯)

আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘জুমার দিন সপ্তাহের মধ্যে শ্রেষ্ঠ এবং তা আল্লাহর নিকট অধিক সম্মানিত। ’ (ইবনে মাজাহ, হাদিস : ১০৮৪)

জুমার দিনের বিশেষ ও গুরুত্বপূর্ণ একটি আমল হচ্ছে আল্লাহর নিকট বেশি বেশি দোয়া করা। জাবের ইবনে আব্দুল্লাহ (রা.) থেকে বর্ণিত হাদিসে প্রিয় নবী (সা.) বলেন, জুমার দিনের বারো ঘণ্টার মধ্যে একটি বিশেষ মুহূর্ত এমন আছে যে, তখন কোনো মুসলমান আল্লাহর নিকট যে দোয়া করবে আল্লাহ তা কবুল করেন। (আবু দাউদ, হাদিস : ১০৪৮)

আল্লাহতায়ালা আমাদের সুন্দর ও স্বার্থকভাবে জুমার দিন সারাদিন ইবাদতে মশগুল ও শয়তান হতে দূরে থাকার তাওফিক দান করুন। পবিত্র এই দিনের সব কল্যাণ, সওয়াব ও ফজিলত দিয়ে আমাদের ভূষিত করুন।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ