40 C
আবহাওয়া
৬:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » করোনা আপডেট ২০২১: দেশে মৃত্যু কমছে

করোনা আপডেট ২০২১: দেশে মৃত্যু কমছে

২৪ ঘণ্টায় মৃত্যু করোনাভাইরাস আপডেট খবর বাংলাদেশ

বিএনএ, ঢাকা: করোনাভাইরাস আপডেট(১সেপ্টেম্বর)। বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা কমছে।  কোভিড-১৯ রোগে গত ২৪ ঘণ্টায়(সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) দেশে ৭৮ জনের মৃত্যু হয়েছে, যা এর আগের ২৪ ঘণ্টায় ছিল ৮৬ জন।দেশে এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাড়াল ২৬ হাজার ২৭৪ জন। একই সময়ে দেশে করোনায় নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬২ জন। এ নিয়ে দেশে করোনায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৩ হাজার ৬৮০ জনে।

বুধবার(১সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

করোনাভাইরাস আপডেট বাংলাদেশ আজ

স্বাস্থ্য অধিদপ্তরের  বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মোট ৩০ হাজার ২৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১০ দশমিক ১১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৯৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৩১ হাজার ৯৮৪ জন।

করোনা ভাইরাস মানুষে মানুষে কিভাবে ছড়ায় ?

হাঁচি/কাশি/কফ/সর্দি/থুথু ইত্যাদির মাধ্যমে একজন থেকে আরেকজনের শরীরে ছড়ায়। তাছাড়া করোনাভাইরাস বহন করে এমন ব্যক্তি কোন জিনিস ধরলে, সেটা পরবর্তীতে যে ধরে তার হাতে লেগে যায়। করোনাভাইরাস সাধারণ চোখে দেখা যায় না। এরা সংখ্যায় কোটি কোটি হয়। করোনাভাইরাস বা কোভিড-১৯ ইনফেকশন প্রথমে মানুষের মুখ দিয়ে গলায় ও পরে ফুসফুসে সংক্রমণ ঘটায়।মানুষ বুঝতে বুঝতে করোনা ফুসফুস খেতে শুরু করে। ৭০-৮০% ফুসফুস আক্রান্ত হয়ে গেলে মানুষকে বাঁচানো দায়। সিটি স্ক্যান বা এক্সরের মাধ্যমে ফুসফুসের সংক্রমণ ধরা পড়ে।

কেউ এই ভাইরাসের সংস্পর্শে আসার ২-১৪ দিনের মধ্যে তার শরীরে করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার লক্ষণসমূহ প্রকাশ পাবে।এ পর্যন্ত পাওয়া তথ্য উপাত্ত থেকে জানা যায় যে নোভেলকরোনা ভাইরাসটি মানবদেহের বাইরে মাত্র কয়েক ঘণ্টা বেঁচে থাকতে পারে। সাবান-পানি বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ঘন ঘন হাত ধুয়ে বা সাধারণ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করেই করোনাভাইরাস থেকে নিরাপদ থাকা যায়।

কারা বেশি করোনায় আক্রান্ত হচ্ছে ?

যেকোনো বয়সের ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে। তবে বয়স্ক ও যাদের আগে থেকে অ্যাজমা, ডায়াবেটিস, হৃদরোগজনিত সমস্যা রয়েছে এমন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হলে, তাদের বেশি ঝুঁকি রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব বয়সী মানুষকে ভাইরাস থেকে প্রতিরক্ষামূলক ব্যবস্থা মেনে চলতে পরামর্শ দিচ্ছে।

বর্তমানে মাস্ক ছাড়া মানুষ যে বেপরোয়া জীবনযাপন করছে, হাত ঘন ঘন পরিষ্কার করছে না। এ সবের ফলাফল সামনের দিনগুলোতে খুব খারাপ পরিণতি ডেকে আনবে।

বিএনএনিউজ২৪ডটকম,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ