30 C
আবহাওয়া
৪:০৯ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সেরা সিদ্ধান্ত: জো বাইডেন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সেরা সিদ্ধান্ত: জো বাইডেন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সেরা সিদ্ধান্ত: জো বাইডেন

বিএনএ বিশ্ব ডেস্ক: আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের জন্য সেরা সিদ্ধান্ত বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

দীর্ঘ ২০ বছরের যুদ্ধ শেষে  মার্কিন বাহিনীর আফগান ভূখণ্ড প্রস্থান ও দেশটির সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (৩১ আগস্ট) জাতির উদ্দেশে ভাষণে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

সে সময় জো বাইডেন আরও বলেন, চিরকাল যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে নন তিনি। আফগান যুদ্ধের পরিধি আর বাড়াতে চায় না তার সরকার। অনেকেই বলছেন, তাড়াহুড়োর কারণেই কী এতোটা অরাজকতা?  জুন-জুলাই’র দিকে লাখো মানুষকে সরানো হলেও একই চিত্র দেখতে হতো। ফিরে আসার এটাই সর্বোত্তম সময়। আর তৃতীয় দশকে যুদ্ধ গড়ানোর কোনো যৌক্তিকতা নেই। তাতে যুক্তরাষ্ট্রের ওপরই  হামলার ঝুঁকি বেড়ে যেতো। একজন প্রেসিডেন্টের মৌলিক দায়িত্ব হচ্ছে যুক্তরাষ্ট্র এবং মার্কিনিদের রক্ষা করা। সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সব দায়-দায়িত্ব নিজেই নিচ্ছেন বলে জানান বাইডেন।

এছাড়া,  তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর গত কয়েকদিনে কাবুল থেকে মার্কিন নাগরিক ও নির্দিষ্ট আফগানদের উদ্ধার অভিযানকে ‘অসাধারণ সাফল্য’ বলে আখ্যা দেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে, মার্কিন বাহিনীর প্রস্থানকে ঐতিহাসিক মুহূর্ত আখ্যা দেয় তালেবান। সংগঠনটি বলছে, এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের দখলদারিত্বের অবসান ঘটলো। এতোদিনে আফগানিস্তান পূর্ণ স্বাধীনতা লাভ করেছে বলেও দাবি তালেবানের।

সোমবার মধ্যরাতে কাবুল ত্যাগ করে উদ্ধারকারী মার্কিন শেষ বিমান। এরপরই বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয় তালেবান।  আফগানিস্তানকে স্বাধীন ঘোষণা দিয়ে আকাশে ফাঁকা গুলি ছোঁড়ে ও আতশবাজি ফুটিয়ে বিজয় উদযাপন করে তারা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ