31 C
আবহাওয়া
১১:১৬ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » টিয়া পাখি আটকে রাখায় গ্রামীণফোনের বিরুদ্ধে মামলা

টিয়া পাখি আটকে রাখায় গ্রামীণফোনের বিরুদ্ধে মামলা

তিনটির মধ্যে গ্রামীণফোনের দুটি কেবল সচল

বিএনএ ডেস্ক : টিয়া পাখি খাঁচায় আটকে রেখে বিজ্ঞাপন নির্মাণ করে তা প্রচার করায় গ্রামীণফোনের বিরুদ্ধে মামলা করেছে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। ।বুধবার (৩০ জুন) বিকেলে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে মামলাটি দায়ের করেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা।

তিনি জানান, গ্রামীণফোনের ওই বিজ্ঞাপনে দেশীয় টিয়া পাখি প্রদর্শন করে বন্যপ্রাণী অপরাধে উৎসাহ দেওয়া হয়েছে; যা বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পক্ষ থেকে আইনটির ৩৮(২), ৪১ ও ৪৬ নম্বর ধারায় গ্রামীণফোন লিমিটেডকে অভিযুক্ত করে মামলাটি দায়ের করা হয়েছে।

গ্রামীণফোনের প্রচার করা বিজ্ঞাপনটিতে দেখা যায়, এক বাবা তার শিশুর জন্য খাঁচায় আটকানো একটি টিয়া পাখি নিয়ে আসেন। পাখিটির সঙ্গে প্রথমে বাসার পালিত কুকুরের বৈরী সম্পর্ক তৈরি হয়। পরে আবার মেয়েটি প্রাণী দুটির মাঝে আলোচনা করে সম্পর্ক ঠিক করে দেয়। বিজ্ঞাপনটিতে দুটি প্রাণীর সঙ্গে মেয়েটির কথা বলাকে উদাহরণ টেনে প্রতি সেকেন্ডে এক পয়সায় কথা বলার অফার প্রচার করে গ্রামীণফোন।

এর আগে, গ্রামীণফোনের তৈরি করা বিজ্ঞাপনটি প্রচার হলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সমালোচনা ও প্রতিবাদ জানাতে দেখা গেছে অনেক প্রাণীপ্রেমীকে। তারা অভিযোগ করছেন, গ্রামীণফোনের বিজ্ঞাপনে আইন লঙ্ঘন করে টিয়া পাখিকে আটকে রাখা হয়েছিল; যা বিজ্ঞাপনটি প্রচারের মাধ্যমে সাধারণ মানুষকে আইন অমান্য করে বন্যপ্রাণী শিকার বা আটকে রাখায় উৎসাহ দিচ্ছে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ