29 C
আবহাওয়া
৭:৪১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » এনবিআরের রাজস্ব ঘাটতি ২৯ হাজার কোটি

এনবিআরের রাজস্ব ঘাটতি ২৯ হাজার কোটি

জাতীয় রাজস্ব বোর্ড

বিএনএ, ঢাকা: দেশের মোট রাজস্বের প্রায় ৮৪ শতাংশ আদায় করে থাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে অর্জনের দিক থেকে সংস্থাটি প্রতি অর্থবছরে লক্ষ্যমাত্রা থেকে বেশ খানিকটা পিছিয়ে থাকে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) এনবিআর লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ হাজার ৮ কোটি টাকা পিছিয়ে আছে।

যদিও বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় আমদানি-রপ্তানি শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ও আয়কর আদায় খাতে প্রবৃদ্ধি হয়েছে। এই তিন খাতে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৩ দশমিক ৬৩ শতাংশ, ১৫ দশমিক ৪১ শতাংশ ও ৪ দশমিক ৮৭ শতাংশ।

বিশেষজ্ঞরা বলেছেন, এই ঘাটতি বাড়তে থাকলে তা সার্বিক অর্থনীতি ব্যবস্থাপনায় সরকারের জন্য গুরুতর চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে। কারণ চলতি অর্থবছরের প্রথম সাত মাসে সরকারের নেওয়া ব্যাংক ঋণ চারগুণ বেড়েছে আগের অর্থবছরের একই সময়ের তুলনায়। এছাড়া রাজস্ব সংগ্রহের প্রত্যাশিত গতি না এলে – বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণের পরবর্তী কিস্তি পাওয়ার শর্তানুসারে কর-জিডিপি অনুপাত (জিডিপিতে রাজস্বের অবদান) বাড়ানো সম্ভব হবে না।

এনবিআর সূত্র জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের এনবিআরের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। সেই হিসাবে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে এনবিআরকে আদায় করতে হবে ২ লাখ ৫৪ হাজার ৫১৭ কোটি টাকা। আলোচ্য সময়ে আমদানি-রপ্তানি, ভ্যাট ও আয়কর খাত মিলে এনবিআর রাজস্ব আদায় করেছে ২ লাখ ২৫ হাজার ৫০৯ কোটি টাকা। অর্থাৎ ৯ মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৯ হাজার ৮ কোটি টাকা। আর ৯ মাসে রাজস্ব আহরণের গড় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৮ দশমিক ২৯ শতাংশ, যা গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। গত পাঁচ বছর রাজস্ব আহরণের গড় প্রবৃদ্ধি ছিল ১২ শতাংশ।

জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে আমদানি-রপ্তানি খাতে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৮৩ হাজার ১৮৭ কোটি টাকা। আলোচ্য সময়ে শুল্ক কর আদায় হয়েছে ৬৭ হাজার ৩৮০ কোটি টাকা। অর্থাৎ ৯ মাসে কাস্টমসে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ১৫ হাজার ৮০৬ কোটি টাকা। আর কাস্টমসে রাজস্ব আদায়ের গড় প্রবৃদ্ধি ৩ দশমিক ৬৩ শতাংশ। মাস হিসেবে গত মার্চে কাস্টমসে রাজস্ব আদায়ে ধস নেমেছে। মার্চ মাসে কাস্টমসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ছিল মাইনাস ২ দশমিক ৭৫ শতাংশ।

এ ছাড়া আয়কর খাতে ৯ মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৭৬ হাজার ১৮৫ কোটি টাকা। আদায় হয়েছে ৭১ হাজার ২২৭ কোটি টাকা। অর্থাৎ আয়করে ৯ মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৯৫৭ কোটি টাকা। এ সময়ে আয়কর খাতে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৮৭ শতাংশ। আর মাস হিসেবে গত মার্চে আয়কর খাতে প্রবৃদ্ধি হয়েছে মাইনাস ২ দশমিক ৪১ শতাংশ।

চলতি অর্থবছরের ৯ মাসে মূসক (মূল্য সংযোজন কর বা ভ্যাট) আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯৫ হাজার ১৪৫ কোটি টাকা। আলোচ্য সময়ে এ খাতে আদায় হয়েছে ৮৬ হাজার ৯০১ কোটি টাকা। এ হিসাবে ৯ মাসে ভ্যাট আদায়ে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ২৪৪ কোটি টাকা।

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ জানিয়েছেন, ট্যাক্স-জিডিপি অনুপাত কেন কম হচ্ছে, কোথায় কোথায় লিকেজ আছে সেটা খুঁজে বের করতে হবে। দেশের জিডিপি বাড়ছে; কিন্তু কর জিডিপি কেন বাড়ছে না, সেটা জাতীয় সংসদেও আলোচনা হওয়া দরকার। লিকেজগুলো রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে আলোচনা হওয়া দরকার।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ