31 C
আবহাওয়া
১২:২৩ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সংঘাত অব্যাহত, সুদান ছেড়ে পালাচ্ছে মানুষ

সংঘাত অব্যাহত, সুদান ছেড়ে পালাচ্ছে মানুষ


বিএনএ, বিশ্বডেস্ক :সুদানে সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনী আরএসএফের মধ্যে লড়াই  অব্যাহত রয়েছে।   যুদ্ধবিরতির মেয়াদ আরও তিনদিন বাড়ানো হলেও সংঘাত থামেনি।   প্রাণ বাঁচাতে দলে দলে দেশ ছাড়ছে মানুষ।

সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান জানিয়েছিলেন, প্রতিপক্ষ রাজি থাকলে তারা যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে চান। পরে র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) পক্ষ থেকে জানানো হয়, আস্তর্জাতিক, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে অনুরোধের পরিপ্রেক্ষিতে তারা যুদ্ধবিরতির মেয়াদ আরও ৭২ ঘণ্টা বাড়াতে রাজি।

তবে যুদ্ধবিরতির মেয়াদ বাড়লেও সুদানে সংঘর্ষ থামেনি। রোববার (৩০ এপ্রিল) মধ্যরাতেও সেনা ও আধা-সামরিক বাহিনী লড়াই করে গেছে। বিমান-হামলা হয়েছে, চলেছে গোলাবর্ষণ।

সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দুই পক্ষের এই ক্ষমতার দ্বন্দ্বে অন্তত পাঁচশ মানুষ মারা গেছেন। আহত হয়েছেন দুই হাজারেরও বেশি।

জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংগঠন জানিয়েছে, সংঘাতের জেরে অন্তত ছয় হাজার মানুষ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে চলে গেছেন। প্রতিবেশী দেশ চাদে গেছেন ২০ হাজার মানুষ। সুদানে ৭৫ হাজার মানুষ ঘরছাড়া। যারা সুদান ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিচ্ছেন, তাদের মধ্যে ৭০ শতাংশই নারী।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ