31 C
আবহাওয়া
১:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সোভিয়েতের শেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ আর নেই

সোভিয়েতের শেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ আর নেই

মিখাইল

বিএনএ বিশ্ব ডেস্ক: সাবেক সোভিয়েত ইউনিয়নের শেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ আর নেই। দীর্ঘদিন অসুস্থ থাকার পর স্থানীয় সময় মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যায় মস্কোর সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। মস্কোর নোভোদেভিচি সমাধিক্ষেত্রে তার স্ত্রী রাইসার পাশে তাকে সমাহিত করা হবে। খবর বিবিসি

ব্রিটিশগণমাধমকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গর্বাচেভের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। বুধবার তিনি তার পরিবার ও বন্ধুদের কাছে সমবেদনার একটি টেলিগ্রাম পাঠাবেন। মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতাল মঙ্গলবার রাতে দেওয়া বিবৃতিতে গর্বাচেভের মৃত্যুর বিষয়টি জানিয়েছে।

গর্বাচেভ ৫৪ বছর বয়সে ১৯৮৫ সালে ক্ষমতায় আসেন এবং দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও প্রধান নেতা নিযুক্ত হন। ১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়নে কমিউনিজমের পতন হলে তিনি দেশটির প্রথম ও একমাত্র প্রেসিডেন্ট নিযুক্ত হন।

১৯৯১ সালের ২৫ ডিসেম্বর সোভিয়েতের ইউনিয়নের আনুষ্ঠানিক বিলুপ্তির দিন তিনি পদত্যাগ করেন। গর্বাচভের পদত্যাগের মধ্য দিয়ে বিশ্বে চার দশক ধরে চলা স্নায়ুযুদ্ধের সমাপ্তি হয়। তিনি পেরেস্ত্রোইকা (পুনর্গঠন) ও গ্লাসনস্ত (উন্মুক্ততা) নীতির প্রবর্তক ছিলেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ