40 C
আবহাওয়া
৪:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চমেকে ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত

চমেকে ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত

black_fungas ব্ল্যাক ফাঙ্গাস

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামে প্রথমবারের মত  মিউকরমাইকোসিসে (ব্ল্যাক ফাঙ্গাস) আক্রান্ত রোগী পাওয়া গেছে। করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া এক নারী এ রোগে আক্রান্ত হন। সিটিস্ক্যান রিপোর্টের পর বুধবার (২৮ জুলাই) বায়োপসি রিপোর্টে ওই নারী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

বুধবার (২৮ জুলাই) চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই নারীর বয়স ৬০ বছর। তার গ্রামের বাড়ির চট্টগ্রামের পটিয়া উপজেলায়। বর্তমানে ওই নারী চমেক হাসপাতালের মেডিসিন বিভাগে চিকিৎসাধীন রয়েছেন।

জানা গেছে, চলতি মাসের ৩ তারিখ করোনা আক্রান্ত হন ওই নারী। তবে ১৫ জুলাই তার করোনা নেগেটিভ আসে। এরপরও তার নানা শারীরিক অসুবিধা দেখা দেয়। পরে চারদিন আগে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার পরীক্ষা-নিরীক্ষার পরে তার ব্ল্যাক ফাঙ্গাস ধরা পড়লো।

ব্ল্যাক ফাঙ্গাস একটি ছত্রাক-জনিত রোগ। মিউকোরমাইকোসিস খুবই বিরল একটা সংক্রমণ। মিউকোর নামে একটি ছত্রাকের সংস্পর্শে এলে এই সংক্রমণ হয়। সাধারণত এই ছত্রাক পাওয়া যায় মাটি, গাছপালা, সার এবং পচন ধরা ফল ও শাকসবজিতে। চিকিৎসকরা বলছেন, এই ছত্রাক মাটি এবং বাতাসে এমনিতেই বিদ্যমান থাকে। এমনকি নাক ও সুস্থ মানুষের শ্লেষ্মার মধ্যেও এটা স্বাভাবিক সময়ে থাকতে পারে। এই ছত্রাক সাইনাস, মস্তিষ্ক এবং ফুসফুসকে আক্রান্ত করে। কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তিদের ফুসফুস যেহেতু দুর্বল থাকে, সেজন্য তাদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে।

বিএনএনিউজ/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ