34 C
আবহাওয়া
১০:২২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষক দিবস আজ

শিক্ষক দিবস আজ

শিক্ষক দিবস

বিএনএ, ঢাকা : আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) শিক্ষক দিবস।  এ বছর বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু।’ দিবসটি পালনে সকাল থেকে নানা অনুষ্ঠান আয়োজন করছে শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষক সংগঠনগুলো।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, কেন্দ্রীয় পর্যায়ে ‘শিক্ষক দিবস-২০২২’ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষকতা একটি মহৎ পেশা। আলোকিত সমাজ বিনির্মাণের মাধ্যমে একটি জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। সমাজে বিরাজমান নিরক্ষরতা, কুসংস্কার দূরীকরণের মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে সমাজের কর্ণধার হিসেবে গড়ে তোলা শিক্ষকের মূল দায়িত্ব। কোমলমতি শিক্ষার্থীদের সুকুমার বৃত্তির বিকাশের মাধ্যমে নৈতিক মূল্যবোধ সম্পন্ন আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার মহৎ কাজের।

তিনি বলেন, স্বীকৃতির মাধ্যমে শিক্ষকদের আত্মত্যাগ, সম্মান, শ্রদ্ধাবোধ ও অসামান্য অবদান সমাজে তুলে ধরার লক্ষ্যে জাতিসংঘ ১৯৯৪ সাল থেকে বিশ্বব্যাপী শিক্ষক দিবস পালন করে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে প্রণীত ড. কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশনের প্রতিবেদনে শিক্ষকতা পেশার প্রতি সম্মান প্রদর্শন করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার সুপারিশ করা হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ