34 C
আবহাওয়া
১০:২১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফের তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

ফের তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

২৬ বছর পর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৭ ডিগ্রি

বিএনএ ডেস্ক: চলতি মাসের শুরু থেকে দেশের বিভিন্ন অঞ্চলে তাপ প্রবাহ বিরাজ করেছে। গত কয়েক দিনে তাপমাত্রা কিছুটা কম হলেও আবারও তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের সাতটি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা আরও বিস্তৃত হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, চট্টগ্রাম, সন্দ্বীপ, রাঙামাটি, ফেনী, কক্সবাজার, বান্দরবান ও পটুয়াখালী জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

গত ৪ এপ্রিল থেকে দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ শুরু হয়, যা ক্রমান্বয়ে বেড়ে গত নয় বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে। এরপর ১৮ এপ্রিল থেকে কমতে শুরু করে, ২৩ এপ্রিল এসে পুরোপুরি কেটে যায়।

১৭ এপ্রিল আগের নয় বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বদীতে, ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালের মে মাসে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া গত ১৬ এপ্রিল আগের ৫৮ বছরের মধ্যে ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ, ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ১৯৬৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬০ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৭৫ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, তবে এই রেকর্ড এখনো ভাঙেনি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ