36 C
আবহাওয়া
১১:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটি সরকারি কলেজে বিশ্বকবি ও জাতীয় কবি’র জন্মবার্ষিকী উদযাপন

রাঙামাটি সরকারি কলেজে বিশ্বকবি ও জাতীয় কবি’র জন্মবার্ষিকী উদযাপন


বিএনএ, রাঙামাটি : পার্বত্য চট্টগ্রামের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান রাঙামাটি সরকারি কলেজে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) কলেজের হল কক্ষে পবিত্র ধর্মগ্রন্থ সমূহ পাঠের মধ্যে অনুষ্ঠানটি শুরু হয়।

পালি বিভাগের বিভাগীয় প্রধান শান্তি কুমার চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক পরিষদের সম্পাদক রনজিত বিশ্বাস।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দিন ও হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক আসিফ সিকদারের সঞ্চলনায় ‘হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক অনির্বাণ বড়ুয়া এবং আলোচক হিসেবে বক্তব্য ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান এস.এম আবুল হাশেম ও প্রভাষক মোহাম্মদ ইকবাল হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, রবীন্দ্রনাথ জমিদার পরিবারে জন্মগ্রহণ করেও সাদামাটা জীবন যাপন করতেন। তাঁর লেখনীতে ফুটে উঠেছে মানবতার জয়গান। বাংলার ষড়ঋতুকে ভালোবেসে তিনি লিখেছেন গদ্য ও পদ্য। তাই তো পৃথিবী ছেড়ে চলে যাওয়ার পরও তিনি মৃত্যুঞ্জয়ী।

অন্যদিকে কাজী নজরুল ইসলাম কবি হিসেবে পরিচিতি ও জনপ্রিয়তা ছিল বটে। কিন্তু বাঙালি সব থেকে বেশি ভালোবেসেছে নজরুলের গান। বিচিত্র সব বিষয় ও সুর ছিল সেসব গানের। ‘বিদ্রোহী’ কবিতাটি লেখার কারণে নজরুলকে বিদ্রোহী বলা হয়, তা নয়। তাঁর মূল বিদ্রোহ ছিল অসাম্য, অন্যায়, কুসংস্কার ও জাতি ভেদের বিরুদ্ধে। এসময় নতুন প্রজন্মকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন অনুসরণ করার আহ্বান জানান তারা।

আলোচনা সভা শেষে রবীন্দ্র-নজরুল সংগীত ও কবিতা আবৃত্তির মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। পরবর্তীতে বিশ্বকবি ও জাতীয় কবির কবিতা আবৃত্তি এবং তাদের জীবনী নিয়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ, কর্মচারী এবং সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/কাইমুল ইসলাম ছোটন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ